বিয়ে বার্ষিকীতে স্ত্রীকে চাঁদের জমি উপহার দিলেন ভারতীয় ধর্মেন্দ্র

0
83

বাংলা খবর ডেস্ক:
অষ্টম বিয়ে বার্ষিকী। এদিন ভারতের রাজস্থানে স্ত্রী স্বপ্নাকে চাঁদে তিন একর জমি উপহার দিলেন ধর্মেন্দ্র আনিজা। এর মধ্য দিয়ে তিনি শাহরুখ খান ও প্রয়াত সুশান্ত সিং রাজপুতের কাতারে চলে গেলেন। তারাও চাঁদে জমি কিনেছেন। এ খবর দিয়েছে ভারতের অনলাইন টাইমস অব ইন্ডিয়া। এতে বলা হয়, নিউ ইয়র্ক সিটির লুনা সোসাইটি ইন্টারন্যাশনালের মাধ্যমে স্ত্রীর জন্য চাঁদের জমি কেনেন ধর্মেন্দ্র। আর ২৪ শে ডিসেম্বরেই অষ্টম বিয়ে বার্ষিকীতে স্ত্রীর হাতে তুলে দেন এক ‘চাঁদ কা টুকরা’। এ প্রক্রিয়া সম্পন্ন করতে তার সময় লেগেছে এক বছর।
ধর্মেন্দ্র বলেন, স্ত্রীকে বিয়ে বার্ষিকীতে সবাইতো গাড়ি, স্বর্ণালংকার সহ পার্থিব জিনিস উপহার দেয়। কিন্তু আমি চিন্তা করেছি ভিন্নভাবে। তাই আমার স্ত্রীকে চাঁদের বুকে একখ- জমি কিনে উপহার দিয়েছি। তিনি এই জমি কিনেছেন ইন্টারন্যাশনাল লুনার ল্যান্ড রেজিস্ট্রির কাছ থেকে। তারা চাঁদের বিভিন্ন এলাকায় জমি বিক্রি করছে। এর মধ্যে রয়েছে বে অব রেইনবো, সি অব রেইনস, লেক অব ড্রিমস, সি অব ট্রানকুউলিটি, লুনার আল্পস, সি অব ক্লাউডস এবং সি অব স্টর্মস।
কিন্তু চাঁদের বুকে বা মহাজাগতিক বস্তুতে জমি বিক্রির সনদ কতটা বৈধ তা নিয়ে প্রশ্ন আছে। এ বিষয়ে অনুসন্ধানে দেখা গেছে, ১০৪টি দেশ আন্তর্জাতিক একটি চুক্তিতে স্বাক্ষর করেছে। তাতে বলা হয়েছে, মহাজাগতিক কোনো বস্তু বা স্পেস কোনো ব্যক্তির দাবি করা অসম্ভব বিষয়। এমন চুক্তিতে স্বাক্ষর করেছে ভারতও। এই চুক্তি দ্য আউটার স্পেস ট্রিটি নামে পরিচিত এবং তা কার্যকর হয়েছে ১৯৬৭ সালের ১০ই অক্টোবর থেকে। এতে বলা হয়েছে, চাঁদ সহ অন্যান্য মহাজাগতিক বস্তু হলো মানব সভ্যতার জন্য এক অভিন্ন সম্পদ। এর মালিকানা কোনো দেশ বা ব্যক্তিবিশেষ দাবি করতে পারবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here