মহামারীতে সবচেয়ে বিধ্বস্ত যুক্তরাষ্ট্র

0
74

বাংলা খবর ডেস্ক:
কোভিড-১৯ কিছুতেই নিয়ন্ত্রণে আসছে না। এই মহামারীতে সবচেয়ে বিধ্বস্ত যুক্তরাষ্ট্র। এরইমধ্যে দেশটিতে প্রায় দুই কোটি লোক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এই ধকল না সামলাতেই নতুন ধরনের করোনা ধরা পড়েছে দেশটিতে। কোনো কোনো রাজ্যে দ্বিতীয় ও তৃতীয় ঢেউ লেগেছে।

করোনায় মৃত্যু ও আক্রান্তের পরিসংখ্যান রাখা আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ডওমিটারসের তথ্যমতে, বুধবার বেলা পৌনে ১২ টা পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ৯৯ লাখ ৭৭ হাজার ৭০৪ জন। মৃত্যু হয়েছে ৩ লাখ ৪৬ হাজার ৫৭৯ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ১৮ লাখ ৪৪ হাজার ৪৭২ জনের।

গত ৮ নভেম্বর ১ কোটি রোগী শনাক্তের ‘মাইলফলক’ অতিক্রম করে দেশটি।

যুক্তরাষ্ট্রের মধ্যে সবচেয়ে বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে ক্যালিফোর্নিয়ায়। তারপর রয়েছে টেক্সাস, ফ্লোরিডা, ইলিনয় ও নিউইয়র্ক।

গত ২৯ ডিসেম্বর ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস করোনার টিকা নিয়েছেন।

গত বছরের ডিসেম্বর চীনের উহানে করোনা রোগী শনাক্ত হয়। এরপর থেকে বিশ্বের ২১৩ টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। এটিকে বৈশ্বিক মহামারী ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here