‘সঠিক তথ্য দিলে সরকারকে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হতো না’

0
117

বাংলা খবর ডেস্ক:
মাঠ প্রশাসন থেকে সরকারকে সঠিক তথ্য না দেওয়ার অভিযোগ উঠেছে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে। এর কারণে সরকারকে বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হতে হওয়ার অভিযোগও উঠেছে এই বৈঠকে। ভবিষ্যতে মাঠ প্রশাসন থেকে যেন ভুল তথ্য না আসে, সে জন্য ব্যবস্থা নিতে কমিটি অনুশাসন দিয়েছে।

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সংসদ ভবনে অনুষ্ঠিত কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়।

সূত্র জানায়, বৈঠকে চাল ও আলুসহ নিত্যপণ্যের দাম বৃদ্ধি নিয়ে আলোচনা হয়। কমিটির সভাপতি মতিয়া চৌধুরী প্রসঙ্গটি তুললে অন্যরাও সেটি নিয়ে কথা বলেন। বৈঠকে বলা হয়, মাঠ প্রশাসনের তথ্য নিয়ে আগে বলা হয়েছে— ধানচালের পর্যাপ্ত মজুত রয়েছে। কিন্তু তাহলে কেন এখন চালের দাম বাড়ছে। সরকারকে কেন চাল আমদানি করতে হচ্ছে। এর অর্থ আগের তথ্য সঠিক ছিল না। মাঠ থেকে আগে সঠিক তথ্য দিলে সরকার আগাম প্রস্তুতি নিতে পারতো। এখন বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হতো না। করোনার কারণে হোটেল-রেস্তোরাঁ বন্ধ থাকার পরও কেন আলুর দাম বেড়েছে, সেটা নিয়েও কমিটির বৈঠকে প্রশ্ন তোলা হয়েছে।

আলোচনার বিষয়ে জানতে চাইলে কমিটির সভাপতি কোনও মন্তব্য করতে রাজি হননি। তবে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সরকারের বিব্রতকর অবস্থা রোধে মাঠ পর্যায় থেকে ভুল তথ্য যেন প্রদান না করা হয়, সে বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

এদিকে বৈঠকে পারিবারিক পুষ্টি প্রকল্প নিয়ে আলোচনা হয়। বৈঠকে জানানো হয়, প্রতিটি ইউনিয়নে অন্তত ৩০টি করে সারা দেশে সাড়ে চার হাজার ইউনিয়নে পারিবারিক পুষ্টি বাগান প্রকল্পের আওতায় কৃষক পরিবারকে আর্থিক সহায়তার মাধ্যমে ১৬ ধরনের সবজির উৎপাদনের ব্যবস্থা করা হয়েছে। তবে নিজ নিজ এলাকায় এ ধরনের কোনও বাগানের তথ্য কমিটির সদস্যরা জানেন না বলে বৈঠকে অভিযোগ তোলেন। পরে পারিবারিক পুষ্টি প্রকল্পসহ উন্নয়ন নির্ভর প্রকল্পগুলো বাস্তবায়নে জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে বৈঠকে সুপারিশ করা হয়।

এদিকে কমিটির আগামী বৈঠকে সিডস্টোর বিষয়ক যাবতীয় তথ্য কমিটির কাছে প্রদান করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। এছাড়া বৈঠকে ভূগর্ভস্থ পানির কম ব্যবহার ও উৎপাদনে সময় কম প্রয়োজন হয়, এমন উন্নত জাত উদ্ভাবন এবং সঠিক সময়ে বোরোর সেচ প্রদানে পরিকল্পনা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মতিয়া চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, মো. মোসলেম উদ্দিন, মো. মামুনুর রশীদ কিরন, আনোয়ারুল আবেদীন খান এবং হোসনে আরা বৈঠকে অংশগ্রহণ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here