প্রায় ২ লাখ কোটি ডলারের প্রণোদনা পরিকল্পনা বাইডেনের

0
166

বাংলা খবর ডেস্ক:
দায়িত্ব গ্রহণের এক সপ্তাহ আগে প্রায় দুই লাখ কোটি ডলার বা ১.৯ ট্রিলিয়ন ডলারের প্রণোদনা প্যাকেজ পরিকল্পনা ঘোষণা করেছেন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেন। করোনা ভাইরাসে যুক্তরাষ্ট্রের অর্থনীতির ভয়াবহ ক্ষতি হয়েছে। সেই ক্ষতি কাটিয়ে উঠতে তার এমন পরিকল্পনা। যদি কংগ্রেস এই পরিকল্পনা পাস করে তাহলে এই অর্থ থেকে পারিবারিক ব্যবহারের জন্য খরচ করা হবে ১ ট্রিলিয়ন ডলার। প্রতিজন মার্কিনিকে দেয়া হবে সরাসরি ১৪০০ ডলার করে। এ ছাড়া এই অর্থ থেকে ৪১৫০০ কোটি ডলার খরচ করা হবে করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে। আর ৪৪০০০ কোটি ডলার খরচ করা হচেব ক্ষুদ্র বাণিজ্যে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

ডেমোক্রেট জো বাইডেন করোনাকে পরাজিত করার প্রতিশ্রুতি দিয়েছেন। এই ভাইরাসে এখন পর্যন্ত কমপক্ষে ৩ লাখ ৮৫ হাজার মার্কিনি মারা গেছেন। এ অবস্থার মধ্যে রিপাবলিকান দল থেকে নির্বাচিত বহুল বিতর্কিত প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের চেয়ে কর্মসংস্থানের বিষয়টিকে আরো ভালোভাবে মোকাবিলার প্রত্যয় ঘোষণা করেছেন বাইডেন গত বছর নির্বাচনী প্রচারণার সময়। এখন শীতের সময় করোনা ভাইরাস সংক্রমণ যখন রেকর্ড পর্যায়ে পৌঁছে যাচ্ছে তখন তিনি প্রণোদনা পরিকল্পনা প্রকাশ করেছেন। উল্লেখ্য, বর্তমানে প্রতিদিন নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছেন কমপক্ষে দুই লাখ মার্কিনি। কখনো কখনো মৃত্যুর সংখ্যা দিনে ৪ হাজার ছাড়িয়ে যাচ্ছে। এ অবস্থায় বৃহস্পতিবার রাতে নিজের রাজ্য দেলাওয়ারে উইলমিংটনে নিজের বাড়ি থেকে তিনি বক্তব্য রাখেন। তিনি বলেন, মানব দুর্ভোগ চরম পর্যায়ে পড়েছে। এখন সময় নষ্ট করার কোনো সুযোগ নেই। আমার দেশের প্রতিজন মানুষের স্বাস্থ্য অত্যন্ত ঝুঁকিতে। এ জন্য আমাদেরকে ব্যবস্থা নিতে হবে এবং সেই ব্যবস্থা এখনই নিতে হবে।

বাইডেনের শপথে পারফর্ম করবেন লেডি গাগা, জেনিফার লোপেজ

ওদিকে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেনের শপথ অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবেন হাল আমলে সঙ্গীত জগতের বহুল আলোচিত দুই শিল্পী লেডি গাগা (৩৪) এবং জেনিফার লোপেজ (৫১)। ভ্যারাইটি’কে উদ্ধৃত করে এ খবর দিয়েছে লন্ডনের অনলাইন ডেইলি মেইল। এতে বলা হয়, ‘দ্য ব্যাড রোমান্স’ সঙ্গীতের হিট গায়িকা লেডি গাগা পরিবেশন করবেন জাতীয় সঙ্গীত। ক্যাপিটল হিলের পশ্চিম প্রান্তে এই অনুষ্ঠান হবে। অন্যদিকে সঙ্গীত পরিবেশন করবেন ‘দ্য ফ্লোর’ খ্যাত গায়িকা জেনিফার লোপেজ। তার সঙ্গে পারফর্ম করবেন ডেমি লোভেটো এবং জাস্টিন টিম্বারলেক। উল্লেখ্য, অস্কার পুরষ্কার বিজয়ী লেডি গাগা দীর্ঘদিন ধরে জো বাইডেনের সমর্থক। এবারের নির্বাচনী মৌসুমের পুরোটাই তার কণ্ঠ ছিল উচ্চকিত।

তিনি জো বাইডেনের নির্বাচনী প্রচারণায় তার সঙ্গে যোগ দিয়েছেন অনেক স্থানে। নভেম্বরে বাইডেনের প্রচারণা বিষয়ক একটি ভিডিওতে তাকে ধারণ করা হয়েছে। লেডি গাগা বাদেও ওই অনুষ্ঠানে যোগ দেবেন ফায়ারফাইটার আন্দ্রেয়া হল। তিনি পরিবেশন করবেন প্লেজ অব এলায়েন্স। এযাবতকালের ন্যাশনাল ইয়ুথ পোয়েট লরিয়েট আমান্ডা গোরম্যান আবৃতি করবেন কবিতা। তবে করোনা ভাইরাসের কারণে অনুষ্ঠানের বেশির ভাগই প্রচার হবে ভার্চ্যুয়াল।

ট্রাম্পের অ্যাকাউন্ট বুঝে পাচ্ছেন বাইডেন:

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে বরণ করে নিতে প্রস্তুত হচ্ছে হোয়াইট হাউস। এরই মধ্যে বৃহস্পতিবার টুইটার কর্তৃপক্ষ জানিয়েছে, হোয়াইট হাউসের প্রাতিষ্ঠানিক টুইটার অ্যাকাউন্টগুলো জো বাইডেন প্রশাসনের কাছে হস্তান্তর করবে তারা। খবর রয়টার্সের।

২০ জানুয়ারি প্রেসিডেন্ট পদ থেকে বিদায় নেবেন ট্রাম্প। এদিনই নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন। এদিনই প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের কাছে হোয়াইট হাউসের প্রাতিষ্ঠানিক টুইটার অ্যাকাউন্টগুলো হস্তান্তর করবে টুইটার।

টুইটার হোয়াইট হাউসের যেসব প্রাতিষ্ঠানিক অ্যাকাউন্ট বাইডেন প্রশাসনের কাছে হস্তান্তর করবে, সেগুলোর মধ্যে রয়েছে—হোয়াইট হাউসের অ্যাকাউন্ট (@WhiteHouse), যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের অ্যাকাউন্ট (@POTUS), যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্টের অ্যাকাউন্ট (@VP), যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডির অ্যাকাউন্ট (@FLOTUS) ও প্রেস সেক্রেটারির অ্যাকাউন্ট (@PressSec)।

টুইটার জানিয়েছে, অ্যাকাউন্টগুলো যখন বাইডেন প্রশাসনের কাছে হস্তান্তর করা হবে, তখন তাতে আর আগের প্রশাসনের (ডোনাল্ড ট্রাম্প) অনুসারীরা (ফলোয়ার) স্বয়ংক্রিয়ভাবে যুক্ত থাকবেন না। অর্থাৎ অ্যাকাউন্ট হস্তান্তর হলেও তার অনুসারী স্বয়ংক্রিয়ভাবে স্থানান্তরিত হবে না।

টুইটার জানিয়েছে, নতুন অ্যাকাউন্ট অনুসরণের ব্যাপারে তারা ব্যবহারকারীদের নোটিফিকেশন দেবে।

বাইডেনের ভাইস প্রেসিডেন্ট হবেন কমলা হ্যারিস। তার স্বামী ডগলাস এমহফ হবেন সেকেন্ড জেন্টেলম্যান। তার জন্য একটি নতুন অ্যাকাউন্ট (@SecondGentleman) তৈরি করেছে টুইটার কর্তৃপক্ষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here