চূড়ান্ত ট্রায়ালে নোভাভ্যাক্সের করোনার ভ্যাকসিন ৮৯.৩ শতাংশ কার্যকর

0
81

বাংলা খবর ডেস্ক:
মার্কিন কোম্পানি নোভাভ্যাক্সের ভ্যাকসিন করোনাভাইরাসের বিরুদ্ধে কার্যকরি বলে প্রমাণ পাওয়া গেছে। বৃটেনে এই ভ্যাকসিনের তৃতীয় ধাপের পরীক্ষা চালানো হয়। এতে দেখা যায় ভ্যাকসিনটি প্রতি ১০০ জনের মধ্যে ৮৯.৩ জনের দেহে করোনার বিরুদ্ধে কার্যকরি প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে সক্ষম। এমনকি করোনাভাইরাসের নতুন ধরণ যা বৃটেনে ছড়িয়ে পড়েছে, সেটির বিরুদ্ধেও এটি কার্যকরি। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, বৃটেন এরইমধ্যে এই ভ্যাকসিনের ৬ কোটি ডোজ অর্ডার করেছে। তবে এটি প্রয়োগের পূর্বে দেশটির ওষুধ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের থেকে ছাড়পত্র পেতে হবে। এর আগে দেশটি আরো তিনটি করোনার ভ্যাকসিন জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে। এর মধ্যে একটি অক্সফোর্ড-এস্ট্রাজেনেকা, অপরটি ফাইজার-বায়োএনটেক এবং তৃতীয়টি মার্কিন কোম্পানি মর্ডানার ভ্যাকসিন।
সবকিছু ঠিক থাকলে এ বছরের মাঝামাঝি সময়ে বৃটিশ নাগরিকদের মধ্যে নোভাভ্যাক্স প্রয়োগ শুরু হবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি নতুন কার্যকরি ভ্যাকসিন আবিষ্কারকে সুখবর বলে আখ্যায়িত করেছেন।

নোভাভ্যাক্সের এই ভ্যাকসিনের ট্রায়ালে ১৫ হাজার সেচ্ছাসেবী অংশ নেয়। তাদের মধ্যে ২৭ ভাগের বয়স ৬৫ বছরের বেশি। ফলাফল নিয়ে নোভাভ্যাক্সের প্রধান নির্বাহী স্ট্যান অ্যার্ক বলেন, বৃটেনে ভ্যাকসিনের ট্রায়ালের ফল অত্যন্ত চমৎকার এবং আমরা যেমনটি আশা করেছিলাম তেমন ভালো এই ফল। অপরদিকে বৃটেনে ট্রায়ালের প্রধান পর্যবেক্ষনকারী প্রফেসর পল হিথ বলেন, আমরা যে ফলাফল পেয়েছি তা খুবই রোমাঞ্চকর। ভ্যাকসিনটি কার্যকর ও নিরাপদ। বৃটেনে যে করোনার নতুন স্ট্রেইন ছড়িয়েছে তার বিরুদ্ধেও এটি কাজ করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here