বৃটেনে চার যাত্রীকে ১০ হাজার পাউন্ড জরিমানা

0
83

বাংলা খবর ডেস্ক:
বৃটেনে বার্মিংহাম বিমানবন্দরে তথ্য গোপন করে লাল তালিকাভুক্ত দেশ থেকে আসা চার যাত্রীকে ১০ হাজার পাউন্ড জরিমানা করা হয়েছে। একই সাথে তথ্য গোপনকারী এই চার যাত্রীকে বিমানবন্দর কর্মকর্তারা এয়ারপোর্ট থেকে বাহির হতে না দিয়ে কোয়ারেন্টিনের জন্য নির্ধারিত হোটেলে নিয়েছেন। আগেই দেশটির সরকার ঘোষণা দিয়েছিলো তথ্য গোপন করলে ৫ থেকে ১০ হাজার টাকা জরিমানা বা ১০ বছরের কারাদণ্ডের মুখোমুখি হতে হবে। তবে লাল তালিকাভুক্ত কোন দেশ থেকে তারা ভ্রমণ করেছেন তা জানা যায়নি। গত সোমবার বার্মিংহাম বিমানবন্দরে চারটি ফ্লাইটে এসেছে, যার মধ্যে ইস্তাম্বুল থেকে প্রায় ১শ’ যাত্রী ছিলেন। ধারণা করা হচ্ছে এদের মধ্যে কয়েকজন লাল তালিকাভুক্ত দেশ থেকে এসেছেন।
ওয়েস্ট মিডল্যান্ডস পুলিশ জানিয়েছে, লাল তালিকাভুক্ত দেশ থেকে আসা চার যাত্রী তথ্য গোপন বা ঘোষণা দিতে ব্যর্থ হওয়ায় তাদেরকে ১০ হাজার পাউন্ড জরিমানা করা হয়েছে। ওয়েস্ট মিডল্যান্ডস স্ট্র্যাটেজিক পুলিশিং অ্যান্ড ক্রাইম বোর্ডের এক সভায় একজন উর্ধ্বতন কর্মকর্তা জানান সোমবার থেকে নিয়ম কার্যকর হওয়ায় চারজন যাত্রীকে জরিমানা করা হয়েছে। এছাড়া লাল তালিকাভুক্ত দেশ থেকে আসা ছয়জন যাত্রী ঘোষণা দিয়ে আসায় তাদেরকে কোয়ারেন্টিনের জন্য নির্ধারিত হোটেলে নিয়ে যাওয়া হয়েছে।
সরকার ৩৩ দেশ থেকে আসা যাত্রীদের ব্যাপারে কঠোর হওয়ার কারণ হলো- যুক্তরাজ্যে করোনাভাইরাস ভ্যারিয়েন্ট প্রবেশ বন্ধ রাখা।
প্রসঙ্গত: বৃটেনে গত সোমবার থেকে নিয়ম চালু হয়েছে লাল তালিকাভুক্ত ৩৩ দেশ থেকে আসলে নিজ খরচে ১০ দিনের হোটেল কোয়ারেন্টিন। করোনাভাইরাসের নতুন মিউট্যান্ট সিওভিড স্ট্রেইনগুলো যুক্তরাজ্যে পৌঁছানো সংক্রমণ রোধে এ পদক্ষেপ নিয়েছে দেশটির সরকার। একই সাথে ভ্রমণের আগে যাত্রীদের করোনাভাইরাস পরীক্ষার নেগেটিভ ফলাফল থাকতে হবে। ১১ রাতের এ কোয়ারেন্টিনে ১,৭৫০ পাউন্ড বা ২,৪২০ ডলার খরচ বহন করতে হবে যাত্রীদের। এই প্যাকেজে অন্তর্ভুক্ত রয়েছে পরিবহন, থাকা-খাওয়া ও নিরপত্তার খরচ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here