একদিনে করোনায় ৭৪ জনের মৃত্যুর রেকর্ড

0
68

বাংলা খবর ডেস্ক:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৭৪ জনের মৃত্যু হয়েছে। এটাই এক দিনে বাংলাদেশে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এ ছাড়া একই সময়ে ৬৮৫৪ জনের করোনা শনাক্ত হয়েছে।

আজ বৃহস্পতিবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, দেশের বিভিন্ন হাসপাতাল ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩ হাজার ৩৯১ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৫ লাখ ৬৫ হাজার ৩০ জন। সারা দেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ২৪৩টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১২১টি, জিন এক্সপার্ট ৩৪টি, র‌্যাপিড অ্যান্টিজেন ৮৮টি। এসব ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩৩ হাজার ৩২৮টি। নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৩ হাজার ১৯৩টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৯ লাখ ১৫ হাজার ৭৫৮টি।

এতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ২০ দশমিক ৬৫ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৫৫ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৪ দশমিক ৮২ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৩ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় মৃত ৭৪ জনের মধ্যে ৪৮ জন পুরুষ ও ২৬ জন নারী। এদের মধ্যে ঢাকা বিভাগে ৪৩ জন, চট্টগ্রাম বিভাগে ১৫ জন, খুলনা বিভাগে সাতজন, বরিশাল বিভাগে চারজন, রাজশাহী বিভাগে তিনজন ও সিলেট বিভাগে দু’জন রয়েছেন। এদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৭০ জন ও বাড়িতে চারজন।

এর আগে গতকাল বুধবার (০৭ এপ্রিল) দেশে সর্বোচ্চ ৭ হাজার ৬২৬ জনের দেহে করোনা শনাক্ত হয়। এ ছাড়া আক্রান্তদের মধ্যে মারা যান আরো ৬৩ জন।

বাংলাদেশে কোভিড সংক্রমণের মাত্রা ‘অত্যধিক উচ্চ’ জানিয়ে মার্কিনিদের সফরে সতর্কতা:

ওদিকে বিশ্বজুড়ে আঘাত হেনেছে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ। এমন অবস্থায় মার্কিন নাগরিকদের বিশ্ব ভ্রমণে সতর্কতা জারি করেছে দেশটির সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)। এতে বিশ্বের দেশগুলোকে ৪টি আলাদা তালিকায় ভাগ করা হয়েছে। কোভিড সংক্রমণের মাত্রার ভিত্তিতে স্বল্প, মধ্যম, উচ্চ ও অত্যধিক উচ্চ শ্রেণি তৈরি করা হয়েছে। এতে বাংলাদেশকে রাখা হয়েছে অত্যধিক উচ্চ সংক্রমণের দেশগুলোর শ্রেণিতে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে একই শ্রেণিতে আছে পাকিস্তানও। ভারত ও শ্রীলঙ্কা আছে উচ্চ সংক্রমণের দেশগুলোর শ্রেণিতে। এছাড়া নেপাল রয়েছে মধ্যম সংক্রমণ এবং ভুটান রয়েছে স্বল্প সংক্রমণের দেশের শ্রেণিতে।

বাংলাদেশ সফরের ক্ষেত্রে বলা হয়েছে, মার্কিনিদের উচিত বাংলাদেশে সকল ভ্রমণ বাতিল করা। কারণ হিসেবে সিডিসি জানিয়েছে, এই অবস্থায় বাংলাদেশ সফর করলে উভয় ডোজ ভ্যাকসিন নেয়া মার্কিনিরাও কোভিড আক্রান্ত হতে পারেন। এতে আরো বলা হয়েছে, তারপরেও যদি বাংলাদেশ সফর করতেই হয় তাহলে এর আগে অবশ্যই কোভিড ভ্যাকসিনের সম্পূর্ণ ডোজ পূর্ণ করতে হবে। একইসঙ্গে বাংলাদেশ সফরের সব মার্কিনিকে মাস্ক পরতে হবে। যেকোনো ধরনের সমাবেশ ও ভিড় এড়িয়ে চলতে হবে। মানুষের থেকে কমপক্ষে ৬ ফুট দূরত্ব বজায় রাখার নির্দেশনাও দেয়া হয়েছে সিডিসির সতর্কতায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here