কঙ্গোতে আগ্নেয়গিরির ভয়াবহ বিস্ফোরণ, শহর ছাড়ছে মানুষ

0
54
ছবি: সংগৃহীত

বাংলা খবর ডেস্ক:
আফ্রিকার কঙ্গোর পূর্বাঞ্চলীয় শহর গোমা থেকে ছয় মাইল দূরে অবস্থিত নাইরাগঙ্গো পর্বতে আগ্নেয়গিরির ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। রবিবার (২৩ মে) স্থানীয় সময় সন্ধ্যা ৭টার দিকে এ ঘটনা ঘটে। এরপরই পুরো শহর খালি করার নির্দেশ দিয়েছে দেশটির সরকার। বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে খবর প্রকাশ করেছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, সরকারের পক্ষ থেকে নির্দেশনা আসার আগেই গোমা শহরের হাজার হাজার মানুষ নিরাপদ আশ্রয়ে যেতে শুরু করেছেন। সেখানে প্রায় ২০ লাখ মানুষ বসবাস করে আসছিলেন। কর্তৃপক্ষ স্থানীয় বাসিন্দাদের শান্ত থাকার আহ্বান জানিয়েছে।

কেরিন এমবালা নামে শহরের এক বাসিন্দা জানান, আগ্নেয়গিরি বিস্ফোরণের কারণে বাতাসে সালফারের গন্ধ পাওয়া যাচ্ছে। পাহাড় থেকে আসা আগুনের শিখা চারদিকে ছড়িয়ে পড়ছে। সামান্য দূরেই এগুলো দেখা যায়।

এক টুইট বার্তায় কঙ্গোর যোগাযোগ মন্ত্রী প্যাটট্রিক মুইয়াইয়া বলেন, গোমা শহরকে খালি করার ঘোষণা ইতিমধ্যে কার্যকর করা হয়েছে এবং সরকার জরুরি পদক্ষেপ নেওয়ার বিষয়ে আলোচনা করছে।

বিবিসি জানিয়েছে, এর আগে সর্বশেষ ২০০২ সালে আগ্নেয়গিরি বিস্ফোরিত হয়েছিল। সে সময় অন্তত ২৫০ জনের প্রাণহানী ঘটে এবং এক লাখ ২০ হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েন। তারও আগে ১৯৭৭ সালে বিস্ফোরণ হয়েছিল। তখন প্রায় ৬০০ মানুষ নিহত হন।

কঙ্গোতে নিযুক্ত জাতিসংঘ মিশন জানায়, এই মুহূর্তে আগ্নেয়গিরির লাভা পার্শ্ববর্তী দেশ রুয়ান্ডার দিকে ছড়িয়ে যাচ্ছে। হেলিকপ্টারের মাধ্যমে ওই এলাকা পরিদর্শন করেছে তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here