একদিনে আরো ৩৮ জনের মৃত্যু

0
59

বাংলা খবর ডেস্ক,ঢাকা:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরো ৩৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ১২ হাজার ৫৪৯জনে। নতুন করে রোগী শনাক্ত হয়েছে ১০৪৩জন।
মোট শনাক্ত ৭ লাখ ৯৭ হাজার৩৮৬জনে দাঁড়িয়েছে। ২৪ ঘণ্টায় ১১৮৭জন এবং এখন পর্যন্ত ৭ লাখ ৩৭হাজার ৪০৮জন সুস্থ হয়ে উঠেছেন। আজ স্বাস্থ্য অধিদপ্তরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে আরো জানানো হয়, ৫০২টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় ১২ হাজার ৬১১টি নমুনা সংগ্রহ এবং১৩ হাজার ১৮৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত ৫ ৯লাখ ১৫হাজার৫৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

২৪ ঘণ্টায় শনাক্তের হার ৭ দশমিক ৯১শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৪৮শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৭ শতাংশ।

দেশে আরো ১৩ জনের শরীরে করোনার ভারতীয় ধরন শনাক্ত:

ওদিকে দেশে আরো ১৩ জনের শরীরে করোনাভাইরাসের ভারতীয় ধরন শনাক্ত হয়েছে। তাদের মধ্যে ৭ জন ভারতে না গিয়ে স্থানীয়ভাবেই সংক্রমিত হয়েছেন। ওই ৭ জন চাঁপাইনবাবগঞ্জের স্থানীয় বাসিন্দা। এ নিয়ে দেশে ভারতীয় ধরনে আক্রান্ত মোট ২০ জনকে শনাক্ত করা হয়েছে। তাদের মধ্যে আট জনই সম্প্রতি ভারতে যাননি। স্থানীয়ভাবে এই ভ্যারিয়েন্ট ইতোমধ্যে ছড়াতে শুরু করেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. তাহমিনা শিরিন আজ শনিবার গণমাধ্যমকে বলেন, সম্প্রতি ভারতে যাননি, এমন ৭ জনের শরীরেও করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। সুতরাং এটি নিশ্চিত যে, স্থানীয়দের মধ্যে ভারতীয় ভ্যারিয়েন্ট ছড়াতে শুরু করেছে।

এ সংক্রান্ত তথ্য গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডেটায় (জিআইএসএআইডি) শেয়ার করেছে আইইডিসিআর। যে ১৩ জন ভারতীয় ধরনে আক্রান্ত হয়েছেন, তাদের মধ্যে ৭ জনই চাঁপাইনবাবগঞ্জের।
করোনার সংক্রমণ মোকাবিলায় স্থানীয় প্রশাসন ওই জেলাটিতে সোমবার পর্যন্ত লকডাউন ঘোষণা করেছে।

গত ৮ই মে ভারত থেকে আসা দুই জনের শরীরে প্রথম করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here