জেবিএসে হামলায় জড়িত রাশিয়ান হ্যাকাররা- এফবিআই

0
611

বাংলা খবর ডেস্ক:
বিশ্বে মাংস ব্যবসার সবচেয়ে বড় প্রতিষ্ঠান জেবিএসে সাইবার হামলার পেছনে রাশিয়ার সংযোগ আছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআই। বিশ্বের সাইবার অপরাধী গ্রুপ রেভিল- যা সোডিনোকিবি নামেও পরিচিত। তারা যথেষ্ট প্রতিভাসম্পন্ন এবং সাইবার হামলার মধ্য দিয়ে প্রচুর অর্থ আয় করে থাকে। জেবিএসে হামলার দায়ে তাদেরকে শাস্তির আওতায় আনার চেষ্টা চলছে বলে জানিয়েছে এফবিআই। হোয়াইট হাউস জানিয়েছে, আগামী ১৪ই জুন ব্রাসেলসে ন্যাটোর সামিটে সাক্ষাৎ হওয়ার কথা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। ওই সাক্ষাৎকালে সাইবার হামলার বিষয়টি পুতিনের সামনে তুলে ধরবেন জো বাইডেন।

প্রতিষ্ঠানটিতে হামলার প্রেক্ষিতে যুক্তরাষ্ট্র, কানাডা এবং অস্ট্রেলিয়ায় জেবিএসের কার্যক্রম হ্রাস পেয়েছে। এফবিআই জানায়, এ হামলার ফলাফল এবং সম্ভাব্য ঝুঁকি তুলে ধরতে এবং সাইবার হামলায় যারা দায়ী তাদেরকে ধরতে তারা সচেষ্ট আছে। হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, একটি দায়িত্বশীল রাষ্ট্র কোনো সাইবার অপরাধী গ্রুপকে আশ্রয় দিতে পারে না, যারা অর্থ দাবির জন্য সাইবার হামলা চালায়।
জেবিএস বলেছে, মঙ্গলবার থেকে যুক্তরাষ্ট্রে মাংস প্রক্রিয়াকরণের কার্যক্রম শুরু হয়েছে। যুক্তরাষ্ট্রেই জেবিএসের রয়েছে মাংস প্রক্রিয়াকরণের বৃহৎ পাচঁটা কেন্দ্র ।

জেবিএস গত রবিবার এই হামলার শিকার হয়। হামলার পর হ্যাকাররা অর্থ দাবি করে। কিন্তু জেবিএস হামলাকারীদের অর্থ দিয়েছে কিনা সে বিষয়টি এখনো স্পষ্ট নয়। বর্তমান সময়ে সাইবার অপরাধের মূলে রয়েছে, আক্রমণ করার পর অর্থ দাবির বিষয়টি। মূলত এই হামলার মাধ্যমে হামলাকারীরা কম্পিউটার নেটওর্য়াকে প্রবেশ করে তথ্যগুলোকে নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেয় এবং যতক্ষণ পর্যন্ত দাবিকৃত অর্থ দেয়া না হয়, ততক্ষণ ব্যবহারকারীদের সিস্টেমে প্রবেশে করতে বাধা দেয় ।

জেবিএস বিশ্বের বৃহত্তম মাংস সরবারহকারী প্রতিষ্ঠান। বিশ্বের ১৫টি দেশে ১৫০ টি মাংসপ্রক্রিয়াকরণ কেন্দ্র আছে তাদের। ১৯৫৩ সালে ব্রাজিলে এ কোম্পানিটির যাত্রা শুরু হয়। বর্তমানে সারাবিশ্বে কোম্পানিতে দেড় লক্ষাধিক কর্মচারী কাজ করেন। সুপারমার্কেট এবং ম্যাকডোনাল্ডসের মতো ফাস্ট ফুড আউটলেট কোম্পানিটির ক্রেতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্তর্ভূক্ত। যুক্তরাষ্ট্রের গরুর মাংসের এক-চতুর্থাংশ এবং শূকরের মাংসের এক-পঞ্চমাংশ সরবারহ করে জেবিএস।

২০১৯ সালে টেক্সাসে স্থানীয় সরকারের ওপর সমন্বিতভাবে সাইবার হামলায় রেভিল-এর সংযোগ ছিল। গত মাসে যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলের কলোনিয়াল পাইপলাইনকে কেন্দ্র করে এ ধরনের হামলা হয়। এ হামলার পর ওই এলাকা কিছুদিনের জন্য বিকল হয়ে পড়ে। অনুসন্ধানকারীরা বলেন, এ হামলার সাথে ডার্কসাইড নামে অন্য দল জড়িত, যারা রাশিয়ার সাথে সম্পর্কিত। হামলার শিকার প্রতিষ্ঠানটি হ্যাকারদের দাবি অনুযায়ী ৩.১ মিলিয়ন ডলার পরিশোধ করে। পূর্বে যুক্তরাষ্ট্রীয় সরকার হামলার শিকার হওয়া প্রতিষ্ঠানগুলোকে অর্থ দিতে নিষেধ করেছিল। সরকারের বক্তব্য, অর্থ দেয়া মানেই এ অপরাধকে আরও বেশি উৎসাহিত করা। কিছুদিন আগেই যেখানে কলোনিয়াল পাইপলাইন হামলার শিকার হয় তার কিছু দিন পরেই সাইবার অপরাধের অন্যদল আইরিশের ন্যাশনাল হেলথ সিস্টেমকে হামলা করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here