কাবুলে নারী মডেলদের ছবি মুছে ফেলা হচ্ছে

0
73

বাংলা খবর ডেস্ক:
যুক্তরাষ্ট্র ও পশ্চিমা বিশ্বের সমর্থিত সরকারকে হটিয়ে দীর্ঘ ২০ বছর পর আফগানিস্তানের ক্ষমতায় আবারও আসীন হয়েছে তালেবান। গত রবিবার কাবুল দখল করার পরই তারা ঘোষণা দিয়েছে, হিজাব ও বোরকা পরিধান ছাড়া কোনো নারী ঘর থেকে বাহির হতে পারবেন না। একইসঙ্গে কাবুলের বিভিন্ন দোকান ও শপিংমলের সামনে থাকা নারী মডেলদের পোস্টার ইতিমধ্যে সরিয়ে দেওয়া হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ভাইসনিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানের রাজধানী তালেবানের নিয়ন্ত্রণে চলে যাওয়ায় বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানের সম্মুখভাগে থাকা নারীদের ছবি সরিয়ে দেওয়া হয়েছে।

কাবুল থেকে তোলা বিভিন্ন ছবিতে দেখা যাচ্ছে, শ্রমিকরা বিউটি সেলুনের বাহিরে থাকা নারীদের ছবিগুলোতে অন্য কালার দিয়ে ঢেকে দিচ্ছেন।

এর আগে ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবান ক্ষমতায় ছিল। সে সময় কর্মক্ষেত্র এবং শিক্ষা থেকে নারীদের সম্পূর্ণ দূরে রাখে তারা। এমনকি পুরুষ সঙ্গী ছাড়া তাদের বাড়ি থেকে বের হতে নিষিদ্ধ করা হয়। আর বের হলেও নারীদের বাধ্যতামূলক হিজাব ও বোরকা পরিধান করতে হতো। ২০০১ সালে দেশটিতে মার্কিন বাহিনীর আগমনের পর সেই অবস্থার পরিবর্তন ঘটে এবং ক্ষমতা থেকে তালেবানদের অপসারণ হয়।

গোষ্ঠীটি আবারও ক্ষমতায় আসায় আফগান নারীরা তাদের অধিকার এবং বেঁচে থাকা নিয়ে সংশয়ে রয়েছে। অবশ্য বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তালেবান মুখপাত্র সুহেল শাহীন বলেন, তালেবান শাসনামলে নারীরা স্বাধীনভাবেই বেঁচে থাকতে পারবে। তাদের ভয় পাওয়ার কিছু নেই। শিক্ষা এবং কর্মক্ষেত্রে নারী অধিকার থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here