৯/১১ হামলার ২০ বছর: ঐক্যবদ্ধ থাকার আহ্বান বাইডেনের

0
62
ছবি: সংগৃহীত

বাংলা খবর ডেস্ক:
আমেরিকানদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। আজ শনিবার (১১ সেপ্টেম্বর) ভয়াবহ টুইন টাওয়ার হামলার ২০ বছর পূর্ণ হয়েছে। দুই দশক আগের এইদিনে নিহতদের স্মরণ করতে এক ভিডিওবার্তায় একথা বলেছেন বাইডেন।

হামলার পর তৎপর উদ্ধারকর্মীদের উদ্দেশ্য করে তিনি বলেছেন, আমরা তাদের সবাইকে সম্মান জানাই যারা জীবনের ঝুঁকি নিয়েছিল এবং জীবন দিয়েছে। সেই ঘটনার পর যতসময়ই কেটে যাক না কেন, স্মরণ করলে মনে হয় এসব যেন মাত্র কয়েক সেকেন্ড আগের খবর।

হামলার পর আমেরিকান মুসলিমদের বিরুদ্ধে জমে ওঠা ভয়, রাগ ও ঘটে যাওয়া সহিংসতার কথাও স্মরণ করেছেন বাইডেন। তিনি বলেন, তবুও একতাই যুক্তরাষ্ট্রকে টিকিয়ে রেখেছে। আমরা শিখেছি, একতা এমন এক জিনিস যা কখনোই ভাঙা উচিত হবে না।

ওয়ার্ল্ড ট্রেড সেন্টার হামলার ২০ বছর পরেও বিষাক্ত ধুলোতে অসুস্থ আমেরিকানরা

২০০১ সালের ১১ সেপ্টেম্বর সকালে জঙ্গি সংগঠন ‘আল-কায়েদা’র সদস্যরা যুক্তরাষ্ট্রের চারটি বাণিজ্যিক বিমান ছিনতাই করে হামলা চালায়। এর মধ্যে দুটি বিমান দিয়ে আঘাত করা হয় নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার খ্যাত টুইন টাওয়ারে। ঐ হামলায় ভবন দুটি পুরোপুরি ধসে পড়ে।

একটি বিমান আঘাত করে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের পাশে। অন্যটি বিধ্বস্ত হয় পেনসিলভেনিয়ার শ্যাংকসভিলের এক মাঠে। এই বিমানটির হামলার লক্ষ্যস্থল হোয়াইট হাউজ নাকি মার্কিন ক্যাপিটল ছিল তা এখন স্পষ্ট হওয়া যায়নি। এসব হামলায় প্রায় ৩ হাজার মানুষ প্রাণ হারায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here