২২ মাস পর প্রথম কোভিড রোগী শনাক্ত টোঙ্গায়

0
506

বাংলা খবর ডেস্ক:
প্রথম কোভিড রোগী শনাক্ত হয়েছে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র টোঙ্গায়। প্রায় দু বছর হতে চললো সমগ্র দুনিয়া কোভিড মহামারিতে কাবু। তবে এরমধ্যে নিজেকে সুরক্ষিত রাখতে পেরেছিল টোঙ্গা। তবে শেষ পর্যন্ত কোভিড পৌঁছে গেছে বিচ্ছিন্ন এই দ্বীপেও। ফলে দেশটির নাগরিকরা এখন ভ্যাকসিন গ্রহণের জন্য হুমড়ি খেয়ে পড়ছেন। গত শুক্রবার দেশটিতে প্রথম কোভিড রোগী শনাক্ত হয়। আক্রান্ত ব্যাক্তি উভয় ডোজ ভ্যাকসিন গ্রহণ করা ছিলেন। তিনি নিউজিল্যান্ড থেকে ফিরলে তার কোভিড শনাক্ত হয়।

টোঙ্গার প্রধানমন্ত্রী পোহিভা তুইয়োনেতোয়া এরইমধ্যে এক সপ্তাহের লকডাউনের ইংগিত দিয়েছেন। দেশটির মোট নাগরিকের সংখ্যা এক লাখের সামান্য বেশি। এটি নিউজিল্যান্ড থেকে উত্তর-পশ্চিমে সমুদ্রের মধ্যে পুরোপুরি বিচ্ছিন্ন একটি দ্বীপরাষ্ট্র। দেশটির মাত্র এক তৃতীয়াংশ ব্যাক্তি পুরোপুরি ভ্যাকসিন গ্রহণ করেছেন। তবে বিবিসি জানিয়েছে, কোভিড শনাক্ত হওয়ার পর হাজার হাজার মানুষ এখন লাইনে দাড়িয়ে ভ্যাকসিন নেয়ার চেষ্টা করছেন।

নিউজিল্যান্ডের যে বিমানে আক্রান্ত ব্যাক্তি দেশে ফিরেছেন তাতে ২১৫ জন যাত্রী ছিল। নিউজিল্যান্ড দাবি করেছে, ওই ব্যাক্তি যখন বিমানে ওঠেন তখন তার কোভিড পরীক্ষার ফল নেগেটিভ আসে। অক্টোবরের মাঝামাঝি সময়ে তিনি ভ্যাকসিনের শেষ ডোজ নিয়েছিলেন। কোভিড আক্রান্ত হলেও তিনি পুরোপুরি সুস্থ আছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here