ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বজুড়ে খাদ্যপণ্যের দাম রেকর্ড পরিমাণ বেড়েছে : এফএও

0
219
ছবি : সংগৃহীত

বাংলা খবর ডেস্ক:
ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বে খাদ্যপণ্যের দাম রেকর্ড পরিমাণ বেড়েছে বলে জানিয়েছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)। আজ শুক্রবার এফএও’র পক্ষ থেকে আরও বলা হয়, ইউক্রেনে রাশিয়ার হামলার ঘটনায় প্রধান শস্য ও উদ্ভিজ্জ তেলের বাজারে বড় ধাক্কা লেগেছে।

জাতিসংঘের সংস্থাটি জানায়, তাদের খাদ্য মূল্যসূচক ফেব্রুয়ারি থেকে মার্চের মধ্যে ১২ দশমিক ৬ শতাংশ বেড়েছে। ১৯৯০ সালে এই সূচক প্রবর্তনের পর থেকে সর্বোচ্চ স্তরে পৌঁছেছে এটি। এর মধ্যে উদ্ভিজ্জ তেল, শস্য ও মাংসের দাম সর্বকালের মধ্যে সবচেয়ে বেশি বেড়েছে। এ ছাড়া চিনি ও দুগ্ধজাত পণ্যের দামও বেড়েছে উল্লেখযোগ্যভাবে।

এফএও বলেছে, গত তিন বছরে বিশ্বব্যাপী রাশিয়া ও ইউক্রেন যথাক্রমে প্রায় ৩০ ও ২০ শতাংশ গম, ভুট্টা রপ্তানি করে আসছিল। ইউক্রেনে এখন শস্যবীজ বপনের মৌসুম চলছে। কিন্তু সেখানে যুদ্ধ ক্রমেই ভয়াবহ রূপ নিচ্ছে। বিশ্বজুড়ে গমের দাম গড়ে প্রায় ২০ শতাংশ বেড়েছে। খাদ্যশস্যের উৎপাদন ও জোগান নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগের কারণে খাদ্যের দাম আরও বেড়েছে। উদ্ভিজ্জ তেলের মূল্যসূচক ২৩ দশমিক ২ শতাংশ বেড়েছে। বিশেষ করে সূর্যমুখী তেলের দাম বেড়েছে অনেক। কারণ ইউক্রেন বিশ্বে সূর্যমুখী তেলের শীর্ষস্থানীয় রপ্তানিকারক দেশ।

এদিকে, বৈশ্বিক খাদ্য সংকট সৃষ্টির জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অভিযুক্ত করেছে যুক্তরাষ্ট্র। যুদ্ধের ফলে বিশ্বজুড়ে দুর্ভিক্ষের ঝুঁকি বেড়েছে বলে সতর্ক করেছে ফ্রান্স।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here