সেই সান্তোসেই সমাহিত হবেন পেলে

0
53

বাংলা খবর ডেস্ক:
যে মাটিতে আলো ছড়িয়ে ফুটবলসম্রাট হয়ে উঠেছেন, সেই সান্তোসেই সমাহিত হবেন পেলে।

সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে গত বৃহস্পতিবার ৮২ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ব্রাজিল কিংবদন্তী। সেখান থেকেই আজ সোমবার স্থানীয় সময় ভোরবেলায় তার নিথর দেহ নেওয়া হবে সান্তোসের ভিলা বেলমিরো স্টেডিয়ামে। সেখানেই আবেগ, ভালোবাসা, শ্রদ্ধায় শেষবার প্রিয় তারকাকে বিদায় জানানোর প্রহর গুনছে সবাই।

সান্তোসের প্রিয় মাঠে পেলের জন্য তৈরি করা হয়েছে মঞ্চ। যেই মাঠের সঙ্গে মিতালি গড়ে সাধারণ থেকে কিংবদন্তী হয়েছেন, যেই মাঠের প্রতিটি কোণ, ঘাস আর মাটি সাক্ষী হয়ে আছে পেলের জাদুকরী সব মুহূর্তের, সেখানেই আজ শেষবার ফিরছেন ‘ও রেই।’ হাসপাতাল থেকে আনা ফুটবলসম্রাটের নিথর দেহ রাখা হবে মাঠের মাঝখানে।

সান্তোসের প্রিয় মাঠে পেলের জন্য তৈরি মঞ্চ:
এদিন স্থানীয় সময় সকাল ১০টা থেকে টানা ২৪ ঘণ্টা পর্যন্ত পেলের প্রতি শ্রদ্ধা জানানো যাবে। তবে শেষ শ্রদ্ধা জানাতে ভক্ত ও সর্বসাধারণকে মাঠের ২ ও ৩ নম্বর গেট দিয়ে প্রবেশ করে বেরোতে হবে ৭ ও ৮ নম্বর গেট দিয়ে। তবে রাজনীতিবিদ ও প্রশাসকদের জন্য থাকবে আলাদা ব্যবস্থা।

আগামীকাল মঙ্গলবার সকাল দশটা পর্যন্ত পেলের প্রিয় মাঠেই রাখা থাকবে তার মরদেহ। এরপর সান্তোসের রাস্তায় হবে অন্তিমযাত্রা। পথেই পড়বে কানাল-সিক্স, যেখানে থাকেন পেলের শতবর্ষী মা সেলেস্তে। পরে পরিবারের সদস্যদের উপস্থিতিতে সমাহিত করা হবে একুমেনিকাল নেক্রপলিস মেমোরিয়ালে।

স্থানীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, ১৪ তলা ভবনের সবচেয়ে উঁচুতে অন্তিম শয্যায় শায়িত হবেন পেলে। পেলেকে শেষ শ্রদ্ধা জানানোর সুযোগ সর্বসাধারণকে দেওয়া হলেও শেষকৃত্য অনুষ্ঠানে উপস্থিত থাকবেন শুধু তার পরিবারের সদস্যরাই।

একুমেনিকাল নেক্রপলিস মেমোরিয়াল:
প্রসঙ্গত, পেলের মৃত্যুতে তিন দিনের রাষ্ট্রীয় শোক পালন করছে ব্রাজিল। গভীর শ্রদ্ধার সঙ্গে ফুটবল জাদুকরকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছে পুরো পৃথিবী।

অপরদিকে পেলেকে শ্রদ্ধা জানাতে চিরতরে ১০ নম্বর জার্সিটা তুলে রাখতে পারে সান্তোস। ক্লাবটির প্রেসিডেন্ট আন্দ্রেস রুয়েদা জানিয়েছেন, ‘পেলের পরিবারের পক্ষ থেকে এমন অনুরোধ জানানো হয়েছে। আমাদেরও ভাবনা আছে। এটা বোর্ড মিটিংয়ে তোলা হবে। সবাই সম্মত হলে ১০ নম্বর জার্সিটা তুলে রাখব।’

কিন্তু শুধু সান্তোস চাইলেই হবে না, অনুমতি লাগবে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন, কনমেবল আর ফিফারও। নইলে ২৩ জনের বদলে খেলতে হবে ২২ জনের স্কোয়াড নিয়ে।

ব্রাজিলের আরেক কিংবদন্তী জিকো অবশ্য জার্সি তুলে রাখার ব্যাপারটা সমর্থন করছেন না। ফুটবলের স্বার্থেই তিনি ১০ নম্বর জার্সিটা পরতে দেখতে চান সান্তোসের কোনো তরুণের গায়ে।

জিকো বলেন,‘আমি সব সময় এ ধরনের সিদ্ধান্তের বিপক্ষে। কারণ ১০ নম্বর জার্সি একজন স্ট্রাইকারের কাছে গর্বের প্রতীক। এই জার্সি গায়ে খেলতে পারা সবার জন্য গৌরবের। সেটা প্রমাণ করে দলে তার গুরুত্ব। আশা করি, সান্তোস তাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here