ঘোষণা ছাড়াই ২০ হাজার ডলার সাথে আনতে পারবেন প্রবাসীরা

0
164

বাংলা খবর ডেস্ক,ঢাকা:
২০ হাজার মার্কিন ডলার পর্যন্ত সেবা খাতের আয় দেশে আনার ক্ষেত্রে কোনো ঘোষণা দিতে হবে না বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল বুধবার জারি করা এক প্রজ্ঞাপনের মাধ্যমে বাংলাদেশ ব্যাংক এই অব্যাহতি দেওয়ার কথা জানিয়েছে। বাংলাদেশ ব্যাংক এমন এক সময় সেবা খাতের আয় দেশে আনার ক্ষেত্রে বিধিবিধান শিথিল করল, যখন দেশে ডলার-সংকটের কারণে ঋণপত্র খোলাসহ আন্তর্জাতিক লেনদেনে সমস্যা হচ্ছে।

কেন্দ্রীয় ব্যাংক বলেছে, সেবা খাতের ২০ হাজার ডলার বা অন্য মুদ্রায় এর সমপরিমাণ আয় দেশে আনার ক্ষেত্রে ঘোষণা দেওয়ার প্রয়োজন হবে না। আগে এই পরিমাণ ছিল ১০ হাজার ডলার কিংবা অন্য মুদ্রায় এর সমপরিমাণ। তবে বিদেশে কর্মরত প্রবাসীরা যে কোনো পরিমাণ অর্থ দেশে পাঠাতে পারেন এবং এর জন্য কোনো ঘোষণা দেওয়ার প্রয়োজন হয় না।

১০ হাজার ডলারের বেশি সেবা খাতের আয় বাবদ প্রাপ্ত রেমিট্যান্স সম্পর্কে অনলাইনে ঘোষণা (সি-ফরম নামে পরিচিত) দেওয়ার বাধ্যবাধকতা ছিল। এর আগে ১ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংক অনুমোদিত ডিলার (এডি) ব্যাংকগুলোকে সেবা খাতের আয়ের ব্যাপারে নির্দেশনা দিয়েছিল।

সি-ফরমে ঘোষণা ছাড়াই ২০ হাজার মার্কিন ডলার পর্যন্ত আয় প্রত্যাবাসনের সুবিধা প্রদানের ফলে সেবা রপ্তানিকারকেরা সময়ক্ষেপণ ছাড়াই এখন প্রাপ্ত আয় দ্রুত নগদায়ন করতে পারবেন বলে ব্যাংক খাত-সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here