বড় ভুল করলেন পুতিন : বাইডেন

0
63

বাংলা খবর ডেস্ক:
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি স্থগিত করে বড় ভুল করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গতকাল বুধবার পোল্যান্ডে ন্যাটোভুক্ত কয়েকটি দেশের নেতাদের সঙ্গে বৈঠকে যাওয়ার আগে এই মন্তব্য করেন প্রেসিডেন্ট বাইডেন।

গতকাল প্রেসিডেন্ট বাইডেন বুখারেস্ট নাইন নামে পরিচিত ন্যাটো জোটভুক্ত পূর্ব ইউরোপের ৯টি দেশের নেতাদের সঙ্গে বৈঠক করেন। ২০১৪ সালে ক্রিমিয়ায় রাশিয়ার হামলার পর ২০১৫ সালে এ জোট গঠন করা হয়। দেশগুলো হচ্ছে—পোল্যান্ড, রোমানিয়া, স্লোভাকিয়া, বুলগেরিয়া, চেক রিপাবলিক, এস্তোনিয়া, হাঙ্গেরি, লাটভিয়া এবং লিথুয়ানিয়া। হাঙ্গেরি বাদে এই জোটের প্রতিটি দেশেই ইউক্রেনকে সামরিক এবং অর্থনৈতিক সহযোগিতা দেওয়ার ঘোরতর সমর্থক।

বৈঠকে যাওয়ার পথে প্রেসিডেন্ট বাইডেন সংবাদকর্মীদের দেখে হেসে দেন। এ সময় পরমাণু চুক্তি নিয়ে প্রেসিডেন্ট পুতিনের সিদ্ধান্ত সম্পর্কে জানতে চাইলে প্রেসিডেন্ট বাইডেন বলেন, আমার হাতে সময় নেই। এরপর কিছু সময়ের জন্য তিনি থামেন এবং বলেন, বড় ভুল করলেন পুতিন। পরে তিনি বৈঠকে আগত নেতাদের সঙ্গে ছবি তোলেন। বৈঠকে জোটের নেতাদের প্রশংসা করেন। তিনি বলেন, ইউক্রেনে রাশিয়ার হামলায় গণতন্ত্র এবং স্বাধীনতা সংকটে পড়েছে। তিনি নেতাদের উদ্দেশে বলেন, ‘আমাদের সমন্বিত প্রতিরক্ষায় আপনারাই ফ্রন্ট লাইনের লোক।’ প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিপদটা আপনাদের চেয়ে আর ভালো কেউ বুঝতে পারবে না।’ তিনি বলেন, কেবল ইউক্রেনে নয়, পুরো বিশ্বেই এখন গণতন্ত্র এবং স্বাধীনতা বিপদে আছে। তিনি বলেন, ‘ন্যাটোর আর্টিকেল ৫ এ যা আছে তা যুক্তরাষ্ট্রের পবিত্র অঙ্গীকার। ন্যাটোর এক ইঞ্চি জমি রক্ষার জন্য আমরা লড়াই করব।’ —সিএনএন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here