‘ডোকলাম আমাদের এলাকা: ভারতকে চীনের চ্যালেঞ্জ!

0
759

বাংলা খবর ডেস্ক: ডোকলাম ইস্যুতে নয়াদিল্লিকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে চীন। চীনের পররাষ্ট্রমন্ত্রণালয় বলেছে, গত বছর ডোকলাম নিয়ে যে ঘটনা ঘটেছে তা থেকে ভারতের শিক্ষা নেওয়া উচিত। ডোকলাম আমাদের এলাকা।’

এমনিতেই বিভিন্ন ইস্যুতে দুই দেশের মধ্যে টানাপড়েন চরমে। তারওপর ডোকলাম নিয়ে চীনের মন্তব্য যে নতুন করে দিল্লির ক্ষোভ বাড়াবে তাতে সন্দেহ নেই।

সম্প্রতি সাউথ চায়না মর্নিং পোস্ট সংবাদপত্রে এক সাক্ষাৎকারে ডোকলাম ইস্যুতে চীনকেই দায়ী করেন ভারতীয় রাষ্ট্রদূত গৌতম বামবাওয়ালে। তিনি জানান, ভারত আগ বাড়িয়ে কোনো পদক্ষেপ নেয়নি। চীনের সেনাবাহিনী ডোকলামের স্থিতাবস্থা পাল্টানোর চেষ্টা করায় ভারত ব্যবস্থা নিতে বাধ্য হয়েছিল। এই বিবৃতিতে ফুঁসে উঠেছে চীন।

সোমবার চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং জানান, ডোকলাম তাদের এলাকা। সেখানে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অধিকার তাদের রয়েছে।

প্রসঙ্গত, ডোকলাম মালভূমি ক্ষুদ্র একটি এলাকা। ভুটানের দাবি, ডোকলাম তাদের। কিন্তু কৌশলগত কারণে এর অবস্থান ভীষণ গুরুত্বপূর্ণ হওয়ায় চীন এই এলাকা দখলের চেষ্টা করেছিল বলে অভিযোগ। চীন গত বছরের জুনে ডোকলামে রাস্তা তৈরির চেষ্টা করলে বাধা দেয় ভারত।

সূত্র: এনডিটিভি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here