মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে সেনাবাহিনীর সহায়তা চাইলেন ট্রাম্প

0
152

বাংলা খবর ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে মেক্সিকো সীমান্তের দেয়াল নির্মাণে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রবল আগ্রহ থাকলেও অন্য কারো তেমন কোনো আগ্রহ দেখা যাচ্ছে না। ফলে ট্রাম্প বহু ধরনের চেষ্টা করলেও শেষ পর্যন্ত তা অর্থাভাবে বাস্তবায়নের পথ পাওয়া যাচ্ছে না। শেষ পর্যন্ত মার্কিন প্রেসিডেন্ট সামরিক বাহিনীর সহায়তায় এ দেয়াল নির্মাণের উদ্যোগ নিয়েছেন।

নির্বাচিত হওয়ার আগে থেকেই ট্রাম্প প্রথম থেকেই এই দেয়াল নির্মাণ ব্যয় মেক্সিকোর কাছ থেকে আদায় করা হবে বলে দাবি করেছিলেন। কিন্তু মেক্সিকো প্রেসিডেন্ট সাফ জানিয়ে দেন এ দেয়াল নির্মাণে তার দেশ এক পয়সাও দেবে না। ফলে ট্রাম্পকে অন্য উৎসের সন্ধান করতে হয়। এরপর নানাভাবে চেষ্টা করেও বাস্তবে এজন্য অর্থ সংগ্রহ করতে পারেননি তিনি।

এবার ট্রাম্প জানিয়েছেন, তিনি মার্কিন সেনাবাহিনীর সহায়তায় এই দেয়াল নির্মাণ করবেন। সেনাবাহিনীর এজন্য যথেষ্ট বাজেট রয়েছে বলেও তিনি জানান।

সোমবার টুইটারে ট্রাম্প লেখেন, আমাদের সেনাবাহিনীকে পুনর্গঠিত করার জন্য ৭১৬ বিলিয়ন ডলার বরাদ্দ হয়েছে। এর ফলে অনেক কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে এবং সেনাবাহিনী আবারো ধনী উঠেছে। মাদক ও দেশবিরোধী শত্রুদের হাত দেশকে রক্ষা করতে দেয়াল নির্মাণ জাতীয় নিরাপত্তার অংশ। তাই মিলিটারিদের দ্বারাই দেয়াল নির্মিত হোক!

গত শুক্রবার ট্রাম্প ১.৩ ট্রিলিয়ন ডলারের বাজেটে পাশ করেন। বাজেটে সীমান্ত নিরাপত্তার জন্যট্রাম্প ২৫ বিলিয়ন ডলার চাইলেও বরাদ্দ দেওয়া হয় মাত্র ১.৬ বিলিয়ন ডলার। এ অর্থ সামগ্রীক সীমান্ত নিরাপত্তায় ব্যয় হবে এবং দেয়াল নির্মাণ সম্ভব নয়। ফলে এবার সেনাবাহিনীর সহায়তা চাইলেন ট্রাম্প।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here