এক বছর নিষিদ্ধ স্মিথ-ওয়ার্নার

0
545

বাংলা খবর ডেস্ক: এক বছরের নিষেধাজ্ঞা পেলেন অজি ক্রিকেটার স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার। বল টেম্পারিংয়ের দায়ে দলের অধিনায়ক ও সহ-অধিনায়ক স্মিথ-ওয়ার্নারকে এমন শাস্তি দিলো অজি বোর্ড ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। আর ৯ মাসের নিষেধাজ্ঞা দেয়া হয়েছে অপর ক্রিকেটার ক্যামেরন ব্যানক্রফটকে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউন টেস্টের তৃতীয় দিনে ফিল্ডিংকালে মাঠে শিরিশ কাগজ দিয়ে ক্রিকেট বল ঘষতে দেখা যায় ক্যামেরনকে। পরে দিনের খেলা শেষে বল টেম্পারিংয়ের অভিযোগ স্বীকার করে নেন অস্ট্রেলিয়া দলের অধিনায়ক স্টিভেন স্মিথ। বলেন, খেলোয়াড়দের সম্মিলিত সিদ্ধান্তে ক্রিকেট বল থেকে রিভার্স সুইং আদায়ের চেষ্টায় এমন প্রতারণার আশ্রয় নিয়েছিলেন তারা।
অধিনায়ক হিসেবে বাড়তি শাস্তিও পাচ্ছেন স্মিথ-ওয়ার্নার। আগামী দুই বছর অস্ট্রেলিয়া দলের অধিনায়কত্ব করতে পারবেন না তারা। তাদের শাস্তির বিপরীতে সিএ বিধি অনুযায়ী আপিল করতে পারবেন স্মিথরা। এক্ষেত্রে স্বাধীন কমিশনারের সামনে শুনানিতে হাজির হবেন তারা। এতে তারা আত্মপক্ষে সাক্ষী উপস্থাপন ও নিজস্ব আইনজীবীর সহায়তা নিতে পারবেন। কেপটাউন টেস্টের তৃতীয় দিনের মধ্যাহ্ন বিরতির পরের ঘটনা। মাঠে অজি ফিল্ডার ব্যানক্রফটকে এক টুকরো হলুদ কাগজ দিয়ে ক্রিকেট বলে ঘষতে দেখা যায়। পরে পকেট থেকে ওই কাগজের টুকরো নিজের ট্রাউজারের ভেতর লুকিয়ে রাখেন ব্যানক্রফট। এ দৃশ্য ধরা পড়ে ক্যামেরায়। এবং সঙ্গে সঙ্গে তা প্রদর্শিত হয় নিউল্যান্ডস মাঠের জায়ান্ট স্ক্রিনে। এ সময় অস্ট্রেলিয়ার অপর ফিল্ডার পিটার হ্যান্ডসকম্ব ব্যানক্রফটকে কিছু একটা বলেন। তার আগে অস্ট্রেলিয়া দলের কোচ ড্যারেন লেহম্যান ওয়াকিটকিতে কথা বলেন মাঠের বদলি ফিল্ডার পিটার হ্যান্ডসকম্বের সঙ্গে। এ সময় ব্যানক্রফটের সঙ্গে কথা বলেন মাঠের দুই আম্পায়ার নাইজেল রং ও রিচার্ড ইলিংওয়ার্থ। তবে তারা বল বদল করেননি কিংবা শাস্তি স্বরূপ ৫ রানের পেনাল্টিও দেননি দায়ী খেলোয়াড়ের দলকে। আইসিসি বিধি অনুয়ায়ী মাঠে কোনো খেলোয়াড় ক্রিকেট বলের আকৃতি নষ্ট করলে তার বদলে দায়ী দলকে ৫ রানের পেনাল্টির বিধান রয়েছে। কেপটাউনে তৃতীয় দিনের খেলা শেষে অজি অধিনায়ক স্টিভেন স্মিথ বল টেম্পারিংয়ের অভিযোগ স্বীকার করে নিলে তোলপাড় হয় ক্রিকেট বিশ্বে। স্মিথ বলেন, ম্যাচটি জিততে মরিয়া হয়ে ওঠায় এমন ভুল করেছে তারা। ক্রিকেট বল থেকে রিভার্স সুইং আদায়ে তারা এমন কাণ্ড করেছে। এমন ঘটনায় নড়েচড়ে বসে অস্ট্রেলিয়ার সরকারও। অজি সরকারের তাৎক্ষণিক নির্দেশে কেপটাউন টেস্টের চতুর্থ দিনের খেলায় অধিনায়কত্ব থেকে সরিয়ে দেয়া হয় স্টিভেন স্মিথকে। ম্যাচের চতুর্থ দিনে অস্ট্রেলিয়া দলকে নেতৃত্ব দেন অস্থায়ী অধিনায়ক উইকেটরক্ষক-ব্যাটসম্যান টিম পাইন। ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখান স্বয়ং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবল। তিনি বলেন, অস্ট্রেলিয়ার খেলোয়াড়রা প্রতারণা করেছে এটা বিশ্বাস করতে পারছি না। আমরা মর্মাহত ও যারপরনাই হতাশ। বিষয়টি দেখার দায়িত্ব ক্রিকেট বোর্ডের। তবে ঘটনার সঙ্গে জড়িয়ে পুরো জাতি।

আইপিএলেও নিষিদ্ধ

এবারের ঘরোয়া টি-টোয়েন্টি আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লীগেও (আইপিএল) নিষেধাজ্ঞা পেলেন স্মিথ-ওয়ার্নার। অস্থায়ী সভাপতি সিকে খান্না, আইপিএল চেয়ারম্যান রাজিব শুক্লা ও অস্থায়ী সাধারণ সম্পাদক অমিতাভ চৌধুরীর বৈঠক শেষে গতকাল এমন ঘোষণা দেয় ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। স্মিথ-ওয়ার্নার এক বছরের নিষেধাজ্ঞা পাচ্ছেন এমন গুঞ্জনের পর পরই বৈঠক করেন বিসিসিআই-এর শীর্ষ কর্তারা। পরে বিবৃতিতে বলা হয়, বিসিসিআই আশা করে আইপিএলে অংশগ্রহণকারী খেলোয়াড়রা ক্রিকেটের মর্মার্থ ধরে রাখবে ও অফিশিয়াল আচরণ বিধি মেনে চলবে। ২০১৫’র আইপিএলে ডেভিড ওয়ার্নারের অধিনায়কত্বে শিরোপার স্বাদ নেয় সানরাইজার্স হায়দরাবাদ। সেবার হায়দরাবাদের বল হাতে চমক দেখান বাংলাদেশি পেসার মোস্তাফিজুর রহমানও। এবারো হায়দরাবাদ দলকে নেতৃত্ব দেয়ার কথা ছিল ওয়ার্নারের। এবারের আইপিএলে রাজস্থান রয়্যালস দলের অধিনায়ক নির্বাচিত হয়েছিলেন স্টিভেন স্মিথ।

টেপ নয়, শিরিশ কাগজ
কেপটাউন টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে বল টেম্পারিংয়ের অভিযোগ স্বীকার করে স্টিভেন স্মিথ বলেছিলেন, হলুদ টেপ (ধুলিকণা মাখা) দিয়ে বল ঘষেছেন ব্যানক্রফট। তবে এটা ছিল স্মিথের মিথ্যাচার। গতকাল সংবাদ সম্মেলনে অজি বোর্ড ক্রিকেট অস্ট্রেলিয়ার বিবৃতিতে বলা হয়, হলুদ টেপ নয়, কেপটাউনে ক্রিকেট বল ঘষা হয়েছিল শিরিশ কাগজ দিয়ে। জনসমক্ষে মিথ্যার জন্য আলাদা শাস্তি পেতে পারেন স্মিথ। অজি বোর্ডের প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড বলেন, তারা (স্মিথ, ওয়ার্নার, ব্যানক্রফট) এই মুহূর্তে দুঃখী, হতাশাগ্রস্ত ও অনুতপ্ত। ভিন্ন ঘটনার কথাও উঠছে। অন্য অভিযোগ নিয়ে আমরা সামনে সিদ্ধান্ত নেবো। ঘটনার পর তা স্বীকার করে নেয়ার সাহস দেখিয়েছে তারা। তবে এতে মিথ্যাচারেরও প্রমাণ পাচ্ছি আমরা। বল টেম্পারিংয়ের ঘটনায় নিষেধাজ্ঞা ছাড়াও শাস্তি হিসেবে কমিউনিটি ক্রিকেটক্ষেত্রে ১০০ ঘণ্টা স্বেচ্ছাশ্রম দিতে হবে দণ্ডিত তিন ক্রিকেটার স্মিথ ওয়ার্নার ও ব্যানক্রফটকে। ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটে নিষেধাজ্ঞা পেলেও নিজ দেশে ও অস্ট্রেলিয়ার বাইরে ক্লাব আসরে খেলতে পারবেন অজি তিন ক্রিকেটার। যদিও এবারের আইপিএলে স্মিথ-ওয়ার্নারকে নিষেধাজ্ঞা দিয়েছে ভারতীয় বোর্ড বিসিসিআই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here