রাজশাহীর আম কেবল দেশেই নয়, বিদেশেও রফতানি করা হবে। এ জন্য জোর প্রচেষ্টা চলছে বললেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

শুক্রবার বিকালে চারঘাট উপজেলা প্রশাসনের আয়োজনে এসএমই ফাউন্ডেশনের সহযোগিতায় আম উৎপাদন, সংগ্রহ, সংরক্ষণ ও রফতানি বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, রাজশাহী আমের জন্য সমৃদ্ধ। এ কথা আজ সবারই জানা। রাজশাহীর আম সারা দেশের মানুষের কাছে প্রিয়। তাই এ আম যেন দেশের মধ্যে সীমাবদ্ধ না থেকে দেশের বাইরেও রফতানি করা যায় সে জন্য জোর প্রচেষ্টা চালানো হচ্ছে।

তিনি বলেন, পোকার আক্রমণে আম চাষ কঠিন হলেও তা প্রতিরোধে কীটনাশকের ব্যবহার কমাতে হবে। এর পরিবর্তে আমচাষি ও ব্যবসায়ীদের ‘ফ্রুট ব্যাগিং’ পদ্ধতির মাধ্যমে আম চাষ করতে হবে।

এতে আম চাষে খরচ বাড়লেও আমের গুণগত মান বাড়বে। আর দাম বেশি হলেও দেশ-বিদেশের ক্রেতারা বিষমুক্ত আম কিনতে আগ্রহী বলে উল্লেখ করেন প্রতিমন্ত্রী।

রাজশাহীর চারঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশরাফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে এসএমইর কনসালট্যান্ট ড. সালেহ আহমেদ, প্রকৌশলী খালেকুজ্জামান, আম গবেষণা কেন্দ্রের পরিচালক ড. হালিম রেজা, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আবু জাফর মো. সাদেক আলী, সরদহ ইউপি চেয়ারম্যান হাসানুজ্জামান মধু, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একরামুল হক, উপজেলা ছাত্রলীগের সভাপতি আল মামুন তুষারসহ উপজেলার আমচাষি ও ব্যবসায়ীরা অংশগ্রহণ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here