জাতীয় সংসদ নির্বাচনে যেতে বামদের শর্ত

0
781
তত্ত্বাবধায়ক বা সহায়ক সরকার নয়, বাম দলগুলোর নির্বাচনে যাওয়ার মূল শর্ত নির্বাচন কমিশনের শক্তিশালী অবস্থান নিশ্চিত করা। বাম দলগুলোকে নিয়ে একটি শক্তিশালী দল গঠন করে ৩’শ আশনেই প্রার্থী দেওয়া যায় কিনা সেই চিন্তাও করছেন বাম দলগুলোর নেতারা।

২০১৪ সালের ৫ জানুয়ারী দশম জাতীয় সংসদ নির্বাচন থেকে দূরে থাকলেও এবার নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছে সিপিবি-বাসদসহ বেশ কয়েকটি বামদল। নির্বাচনকালীন সরকার নিয়ে মাথা ব্যথা না থাকলেও তারা নির্বাচনে সুষ্ঠু পরিবেশের নিশ্চয়তা চায় বামদলগুলো।

তবে নির্বাচন কমিশন জামানত ও নির্বাচনী ব্যয় বৃদ্ধির যে পরিকল্পনা করছে তাতে নির্বাচনে অংশ নেওয়া তাদের জন্য কঠিন হয়ে পড়বে বলে মনে করছেন দলগুলোর নেতারা।

সপিবি-বাসদ ও গণতান্ত্রিক বামমোর্চার সমন্বয়ে জোটবদ্ধ নির্বাচনের কথা ভাবছে বামদলগুলো। এ নিয়ে আলোচনাও অনেকটা এগিয়েছে বলে জানান বাম নেতারা।

বাংলাদেশ কমিনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, সেটা আওয়ামী লীগ বলছে যে নির্বাচন শেখ হাসিনার অধীনেই হবে। আর বিএনপি বলছে যে নির্বাচন সহায়ক সরকারের অধীনেই হবে। তিনি মনে করছেন, দুটি দলই ভুল কথা বলছেন। তবে, নির্বাচন হবে, নির্বাচন কমিশনের অধীনেই। এই কথাটি আরো স্বচ্ছ ও পরিষ্কার করে দেবার জন্য সংবিধানে একটি সংশোধন আনা প্রয়োজন।

বাসদের কেন্দ্রীয় সদস্য রাজেকুজ্জামান রতন বলেছেন, জাতীয় সংদস নির্বাচন নিয়ে প্রার্থী বাচাইয়ের জন্য কথাবার্তা চলছে। তার সাথে নির্বাচনে সর্বোচ্চ প্রার্থী দেবারও চেষ্টা চলছে।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেছেন, আমরা একটি নতুন রাজনৈতিক দল। গঠনতন্ত্র অনুযায়ী একটি বোর্ড গঠন করতে হবে। বিষয়টি প্রক্রিয়াধীন আছে। সেক্ষেত্রে কিছু নির্দিষ্ট আসনে জয়ের লক্ষ্য রয়েছে দলটি।

১৯৯১ সালে ৫ম সংসদ নির্বাচনে বাম দলগুলো বেশ কয়েকটি আসন পেলেও এর পরে আর সুবিধা করতে পারেনি কোনো নির্বাচনে। ৭ম সংসদ নির্বাচনে আ স ম আবদুর রব নির্বাচিত হলেও ৮ম সংসদ নির্বাচন ছিল বাম শূণ্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here