সৌদি আরবের ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান বলেছেন, ইহুদিদের সঙ্গে সৌদি আরবের কোনো শত্রুতা নেই এবং বহুদিক দিয়ে ইসরায়েলের সঙ্গে আমাদের স্বার্থ জড়িয়ে রয়েছে।

দি আটলান্টিক পত্রিকাকে দেয়া এক সাক্ষাৎকারে বিন সালমান এ কথা বলেছেন।

তিনি বলেন, ‘বসবাসের জন্য নিজেদের আলাদা ভূখণ্ড রাখার অধিকার ইসরায়েলিদের রয়েছে। আমি বিশ্বাস করি নিজেদের দেশে শান্তিপূর্ণভাবে বসবাস করার অধিকার সব জায়গার প্রতিটি মানুষের রয়েছে। আমি মনে করি ফিলিস্তিনি ও ইসরায়েলিদের নিজস্ব আবাসভূমিতে বসবাস করার অধিকার রয়েছে।’

সৌদি যুবরাজের এ মন্তব্যের অর্থ আপাতত সৌদি আরবের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে ইসরায়েলকে স্বীকৃতি দেয়া না হলেও রিয়াদ যে অচিরেই সে পথে হাঁটছে এর মাধ্যমে তার ইঙ্গিত পাওয়া যায়।
আটলান্টিকে সোমবার প্রকাশিত সাক্ষাৎকারে বিন সালমান আরো বলেন, ‘কিন্তু প্রত্যেকের জন্য স্থিতিশীল জীবন নিশ্চিত করা এবং স্বাভাবিক সম্পর্ক প্রতিষ্ঠার জন্য আমাদেরকে একটি শান্তি চুক্তি সই করতে হবে।’

বিন সালমান আরো বলেন, ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের সঙ্গে তেল আবিবের সংঘাত শেষ হলে সৌদি আরব ইসরাইলের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা করবে। ইসরায়েলি সেনারা গাজা সীমান্তে ফিলিস্তিনিদের শান্তিপূর্ণ বিক্ষোভে নির্বিচারে গুলি চালিয়ে যখন প্রায় ২০ ফিলিস্তিনিকে হত্যা করেছে তখন তেল আবিবের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার কথা বললেন সৌদি যুবরাজ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here