আইনের ঊর্ধ্বে নন রাষ্ট্রপ্রধানরাও। সাম্প্রতিক সময়ে দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ক গিউন-হেকে’র ২৪ বছর কারাদন্ড দেয়া হয়। পার্ককে জেলে নেবার সময়ের একটি ছবি মিডিয়ার দৃষ্টি আকর্ষণ করে। হাতকড়া পরিয়ে এর আগে কোনো সাবেক রাষ্ট্রপ্রধানকে জেলে নেবার ছবি দেখা যায় না। দক্ষিণ কোরিয়া পার্কের হাতে হাতকড়া পরিয়ে যেন এই বার্তাই দিলো যে, আইনের উর্ধ্বে কেউ নয়।
ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতির দায়ে শুক্রবার পার্ককে এই দন্ডাদেশ দেয়া হয়। সাবেক এই প্রেসিডেন্টের বিরুদ্ধে আনা ১৮ অভিযোগের মধ্যে ১৬টিতেই অভিযোগ প্রমাণিত হয়েছে। এই সাজার পাশাপাশি ১ কোটি ৭০ লাখ ডলার জরিমানাও করা হয়েছে। রায়ের পুরো কার্যক্রম টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়।
পার্ক দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি ও স্বৈরশাসক পার্ক চুং-হি’র জ্যেষ্ঠা কন্যা। ১৯৭৪ সালে অজ্ঞাত আততায়ীর হাতে তার মা নিহত হলে তিনি ফার্স্ট লেডির মর্যাদাপ্রাপ্ত হন। তার বাবা পার্ক চুং-হি ১৯৭৯ সালে নিজ দেশের গোয়েন্দা প্রধানের হাতে নিহত হন। ১৬ বছর ক্ষমতায় থাকা সময়কালে পার্কের বাবার রাজনৈতিক প্রতিপক্ষরা নির্যাতন, মানবাধিকার লঙ্ঘনজনিতক কারণে অর্থনৈতিক উন্নয়নে বাঁধার পরিবেশ সৃষ্টির জন্যে চুং-হিকে অভিযুক্ত করে। ২০০৭ সালে পার্ক গিউন-হাই পিতার শাসনকালের কর্মকান্ডের জন্যে ক্ষমা চান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here