সিরিয়ার সরকারের বিরুদ্ধে রাসায়নিক হামলার কথিত অভিযোগ এনে দেশটির বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেয়ার যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের হুমকি সন্ত্রাসীদের মনোবল চাঙ্গা করবে বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ। পারস
মঙ্গলবার সেনেগাল সফর শেষে ব্রাজিলে পৌঁছার পর পররাষ্ট্রমন্ত্রী জারিফ এ মন্তব্য করেন। সিরিয়ার একটি বিমান ঘাঁটিতে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলার প্রসঙ্গে জারিফকে প্রশ্ন করা হলে এর জবাবে তিনি বলেন, এ হামলায় আশ্চর্য হওয়ার কিছু নেই। কারণ সিরিয়ায় মার্কিন মদদপুষ্ট সন্ত্রাসীদের অবস্থা এখন ভাল নয় এবং প্রতিদিনই তারা কোনো না কোনো বিপর্যয়ের মুখে পড়ছে। এসব সন্ত্রাসীদের মনোবল চাঙ্গা করার জন্য আমেরিকা এবং ইসরায়েল নানাভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে। যখনই সন্ত্রাসীরা কোনো বিপর্যয়ের মুখে পড়ে ইসরায়েল এবং আমেরিকা তাদের সাহায্যে ছুটে যায়।
গত শনিবার সিরিয়ার দুমা শহরে রাসায়নিক হামলা চালানো হয় বলে অভিযোগ তোলা হয়। হামলায় অন্তত ৬০ ব্যক্তি নিহত এবং ১০০০ জনেরও বেশি আহত হয় বলে সংবাদ মাধ্যমে খবর এসেছে।
সিরিয়ার জনগণের ওপর রাসায়নিক হামলার পরপরই আমেরিকাসহ কিছু পশ্চিমা দেশ এর দায় সিরিয়ার সরকারের ওপর চাপিয়ে দিয়েছে। দামেস্ক তৎক্ষণাৎ রাসায়নিক অভিযোগকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে। দামেস্ক সরকার বলছে- সিরিয়ার সেনাদের অগ্রাভিযান ব্যহত করতেই রাসায়নিক হামলার অভিযোগ তোলা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here