পার্শ্ববর্তী দেশ ভারতেও চলছে কোটা সংস্কার আন্দোলন। আজ মঙ্গলবার গোটা ভারতে কোটা বিরোধীরা ভারত বনধের ডাক দিয়েছিল। অনেক জায়গায় জনগণ বনধকে সমর্থন করলেও কিছু জায়গায় বিরোধীদের সঙ্গে সংঘর্ষ বেঁধে যায়। পুলিশকেও কিছু জায়গায় লাঠিচার্জ করতে দেখা যায়। সরকার ভারতজুড়ে নিরাপত্তা জোরদার করে।
শিক্ষা ও চাকরিতে জাতি এবং সম্প্রদায়ের ভিত্তিতে কোটার বিরোধিতায় ভারত বনধকে কেন্দ্র করে দেশটির বিভিন্নস্থানে এই সহিংসতার ঘটনা ঘটেছে। বিহারসহ বেশ কয়েকটি রাজ্যের জেলায় সহিংসতায় এক ডজনেরও বেশি মানুষ আহত হয়েছে। রাজ্যের ছয়টি জেলায় বনধ সমর্থকরা রেল ও রাজপথ বন্ধ করা হয়, বাজারের দোকান বন্ধ করে দেয়। ভারত বনধ সমর্থকরা মূলত উচ্চশ্রেণীর।
মঙ্গলবার বিহারসহ অন্যান্য কয়েকটি রাজ্যের সহিংসতা দেখা দিয়েছে। সহিংসতা ঠেকাতে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। কিছু কিছু এলাকায় জনসমাগম নিষিদ্ধের পাশাপাশি মোবাইল ফোনে ইন্টারনেট সেবা বাতিল করা হয়েছে। ভারত বনধ সমর্থকরা বলছেন, জাতি বা সম্প্রদায়ের ভিত্তিতে নয়; আর্থিকভাবে দুর্বলদের জন্য কোটা রাখা উচিত। যাতে প্রত্যেক সমাজের অনগ্রসর মানুষজন সমাজের মূল ধারায় উঠে আসতে পারে। এনডিটিভি।
বিহারের পাটনা, বেগুসারি, লক্ষিসড়াই, মুজাফফরপুর, ভোজপুর, শেখপুরা ও দরভাঙ্গা জেলায় শত শত মানুষ সড়ক ও রেলপথ অবরোধ করেছে। বিক্ষোভকারীদের প্রতিবাদের মুখে স্থানীয় বাজারগুলো বন্ধ রাখতে বাধ্য হয়েছেন ব্যবসায়ীরা। পাটনা থেকে ৭০ কি.মি. দূরে কোটা সংস্কারের দাবি উচ্চশ্রেণীর বনধ সমর্থক ও বনধ বিরোধীতাকারী দলিত শ্রেণীর মধ্যে সংঘর্ষও বেঁধে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে সেখানে পুলিশ লাঠি চার্জ করে। সংঘর্ষে অন্তত ১২ জন আহত হয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here