নওয়াজের বিরুদ্ধে আদালতে প্রমাণ পেশ করবে ন্যাব

0
487
পাকিস্তানের জাতীয় জবাবদিহিতা নিশ্চিতকরণ সংস্থা বা ন্যাব পরিচালিত একটি আদালতে প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের বিরুদ্ধে তথ্য-প্রমাণ পেশ করা হবে। মঙ্গলবার সংস্থাটি ঐ আদালতকে জানায়, তাদের হাতে বৈদেশিক বিচারিক সূত্র থেকে পাওয়া তথ্যপ্রমাণ রয়েছে যা তারা আদালতে উপস্থাপন করতে চান। এই সকল তথ্য নওয়াজ শরিফ ও তার কন্যা মরিয়াম নওয়াজের দূর্নীতি সংক্রান্ত এবং অত্যন্ত সংবেদনশীল।

সংস্থাটির ডেপুটি প্রসিকিউটর জেনারেল সর্দার মুজাফফর আব্বাসী আদালতকে জানান, আইনি তথ্যপ্রমাণের সহযোগিতা চেয়ে করা আবেদনে সাড়া দিয়ে এভনফিল্ড এবং ফ্লাগশিপ নামক দুইটি বিদেশী ‘ল ফার্ম’ সংস্থাটির হাতে গুরুত্বপূর্ণ কিছু তথ্যপ্রমাণ দিয়েছেন যা তারা আদালতের সামনে পেশ করতে চান। এসময় আদালতের বিচারক মোহাম্মদ বশির আগামী ২০ এপ্রিল এই ব্যাপারে রাষ্ট্র এবং নওয়াজ শরীফের আইনজীবীদের বক্তব্য পেশ করার সময় নির্ধারণ করেন।

এদিকে এই প্রমাণের বিষয়ে বাদী রাষ্ট্রপক্ষের আইনজীবী আমজাদ পারভেজ জানান, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডে নিবন্ধিত নিয়েলসন এবং নেলসন নামক একটি অফশোর কোম্পানি এবং তাদের প্রকৃত মালিক সম্পর্কে অনুসন্ধান করে এই তথ্যপ্রমাণ পাওয়া গিয়েছে। পানামা পেপার কেলেঙ্কারিতে জড়িত অন্যতম প্রধান আইনি সংস্থা মোসাক ফোনেসার সঙ্গে ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড কর্তৃপক্ষের দাপ্তরিক চিঠিপত্র আদান-প্রদানের সূত্র ধরেই এই অনুসন্ধান পরিচালিত হয়। ডন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here