ইরান বিষয়ে নতুন পরমাণুচুক্তির ইঙ্গিত দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। মঙ্গলবার যুক্তরাষ্ট্র সফররত ম্যাক্রোঁর সঙ্গে আলোচনার পর হোয়াইট হাউজে এক যৌথ সংবাদ সম্মেলনে একথা জানান ট্রাম্প। একইসাথে পরমাণু কর্মসূচি নতুন করে শুরু করলে ইরানকে চরম মূল্য দিতে হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

প্রসঙ্গত, বিশ্বশক্তি ও ইরানের মধ্যকার ২০১৫ সালের মাইলফলক চুক্তিটি আনুষ্ঠানিকভাবে ‘জেসিপিওএ’ নামে পরিচিত। বর্তমান চুক্তির শর্ত অনুযায়ী ২০২৫ সালের পর ইরান তার পারমাণবিক কর্মসূচি আবারও চালু করতে পারবে। তবে সম্প্রতি ‘মারাত্মক ত্রুটি’র অভিযোগ তুলে ট্রাম্প চুক্তিটি থেকে বের হয়ে আসতে চাইছেন। বিষয়টি নিয়ে আলোচনার জন্য ফরাসি প্রেসিডেন্ট ম্যাঁক্রো তিনদিনের সফরে সোমবার যুক্তরাষ্ট্রে যান।

সংবাদ সম্মেলনে ম্যাঁক্রো বলেন, ‘এখন থেকে আমরা ইরানের সঙ্গে নতুন চুক্তি করবো বলে আশা করছি। আঞ্চলিক শক্তি ও ইরানের নেতাদের সঙ্গে একত্রে মিলে আমাদের একটি নতুন চুক্তি করতে হবে। এটাই স্থিতিশীলতা আনার একমাত্র উপায়’।

ম্যাঁক্রো বলেন, নতুন চুক্তিতে অবশ্যই ২০২৫ সাল পর্যন্ত ইরানের পরমাণু কর্মসূচি বন্ধ রাখা হবে। ইরানকে পরমাণু অস্ত্র তৈরি এবং ইয়েমেন, সিরিয়া, ইরাক ও লেববানসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর ওপর প্রভাব বিস্তার করা থেকে বিরত রাখা হবে। এছাড়া, ২০২৫ সালের পর নিরাপত্তা বিষয়ে নির্দেশনাও এতে থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here