দলে ফিরলেও ভাল নেই সংস্কারপন্থী বিএনপি নেতারা

0
667
দলীয় প্রধানের আশ্বাসে দলে ফিরলেও ভালো নেই এক-এগারোতে সংস্কারপন্থী হিসেবে বিচ্ছিন্ন হয়া বিএনপির অনেক নেতা। তবে দু-একজন এখনো আদর্শিক কারণে আগের অবস্থানে অনর। এক-এগারোর সেনা সমর্থীত তত্ত্ববধায়ক সরকারের সময় বিএনপির সাবেক মহাসচিব ও প্রয়াত নেতা আব্দুল মান্নান ভূঁইয়ার নেতৃত্বে দলের সংস্কারের দাবি তুলে সক্রিয় হয় দলটির শতাধিক সংসদ সদস্য। যারা পরিচিতি পায় সংস্কারপন্থী হিসেবে। মান্নান ভূঁইয়া সহ বেশ কয়েকজন বহিষ্কার হন দল থেকে। অনেকে আবার অপর পক্ষের রোষানলে পরে নিজ থেকেই চলে যান পর্দার আড়ালে। রাজনীতির নানা সমীকরণ আর হিসেব-নিকাশ মিলাতে অনেকেই একদশক আগের সেই অবস্থান ছেড়ে দলে ফিরলেও ভালো নেই তারা।

বিএনপি সাবেক সংসদ এবং তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক জহির উদ্দিন স্বপন বলেন, অন্য সমস্ত রাজনৈতিক দলের আঘাত ঘুচিয়ে ফেলেছে। কিন্তু বিএনপির মধ্যে যাতে আঘাত ঘুচে না যায় বিএনপির অভ্যন্তরে একটা প্রচেষ্টা অব্যাহত আছে।

বিএনপি সাবেক সংসদ ও সাবেক নির্বাহী কমিটির সদস্য সাখাওয়াত হোসেন বকুল বলেন, বিএনপিতে সংস্কারের যে দাবি উঠেছিল তা এখনো বিদ্যমান।

বিএনপি সাবেক যুগ্ন মহাসচিব মোহাম্মদ আশরাফ হোসেন বলেন, আমাদের দল থেকে কেনো বহিষ্কার করা হল এখন পর্যন্ত যানি না, মান্নান ভূঁইয়ার ক্ষেত্রেও হয়নি। একটা আদর্শহীন পরিবার তন্ত্রে বিশ্বাসী একটা রাজনীতির সঙ্গে আমরা সম্পৃক্ত হতে পারি না।

বিএনপি মহাসচিব জানান যারা এখনো দলের বাইরে আছে দলে ফিরতে চাইলে তাদের স্বাগত জানানো হবে।
বিএনপি মহাসচিব মির্জা ফকরুল ইসলাম আলমীর বলেন, সংস্কার পন্থী বলতে আমার কখনোই দেখিনি। যারা দলের বিরুদ্ধে কাজ করেছে তাদেরকে বহিষ্কার করা হয়েছে। বাকি অনেকেই অনিয়মিত ছিলেন তাদের অনেকেই ফিরে এসেছেন ইতিমধ্যে। তারা নিয়মিত কাজ করছেন। দুই-একজন যারা আছেন তারা চলে আসবেন।

বিভাজন দূর করে সবাইকে নিয়েই বিএনপি এগিয়ে যেতে চায় বলে জানান দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here