জাতিসংঘের মানবাধিকারের প্রধান জেইদ রা’আদ আল-হুসেইন বলেছেন, ১৯ লাখ গাজার মানুষ সহ পুরো ফিলিস্তিনকে মানবাধিকার থেকে বঞ্চিত করছে ইসরাইল।

শুক্রবার জেনেভায় জাতিসংঘ মানবাধিকার পরিষদে জেইদ রা’আদ আল-হুসেইন একটি বিশেষ অধিবেশনের ব্যবস্থা করেছিলন এবং সেখানে তিনি ইসরায়েলের, গাজায় নৃশংস হামলায় নিন্দা জানিয়ে, দ্রুত স্বাধীন কমিশনের নিকট তদন্তের আহ্বান জানিয়েছেন।

গাজা উপত্যকায় ইসরাইলের এ মরণঘাত হামলার ঘটনাটি বর্ণনা করতে যেয়ে তিনি বলেছেন, ‘সম্পূর্ন অসামঞ্জস্যপূর্ণ একটি বিষয়’ এবং প্রতিবাদস্বরূপ তিনি আন্তর্জাতিকভাবে এর তদন্তের প্রস্তাব করেছেন। গত ছয় সপ্তাহে একশোরও বেশি গাজার অধিবাসীকে গুলি ছুঁড়ে হত্যা করেছে ইসরাইলি স্নাইপাররা। জেইদ বলেন, গাজার প্রতিবাদ কে দমিয়ে দেয়ার জন্য ইসরাইলের নৃশংস হামলার ‘সামান্য প্রমাণ’ হচ্ছে এটি। তিনি বলেন, অধিকাংশ এমন ফিলিস্তিনি আহত ও নিহত হয়েছে যারা ছিলো সম্পূর্ণ নিরস্ত্র এবং গুলিবদ্ধ হয়েছে পিঠে, বুকে, মাথায়, মুখে!

যদিও কিছু আন্দোলনকারী ইসরাইল গাজার সীমান্তে কাঁটাতারের পেছনে থেকে পেট্রোল বোমা, ককটেল,গুলতিতে করে পাথর ছুঁড়ে মারার চেষ্টা করেছে তাই বলে এই না যে পুরো গাজার মানুষকে মেরে ফেলে, আহত করে, জীবন হুমকির মুখে রাখতে হবে। জেইদ তাই এ ব্যাপারে আন্তর্জাতিকভাবে স্বাধীন ও নিরপেক্ষ তদন্তের আহবান জানিয়েছে যেনো বিষয়টির সুষ্ঠু বিচার হয়। বৃহস্পতিবার ইসরাইলের চ্যানেল টেনে বলা হয়েছে, জাতিসংঘ বিষয়টির তদন্ত করার নির্দেশ দিয়েছে।

এদিকে শুক্রবার ফিলিস্তিনিরা সোমবার ইসরাইলের, গাজায় ৬০ জনের হত্যাকান্ডের প্রতিবাদে শুক্রবার একত্রিত হয়। রোজার প্রথম দিনে ‘শুক্রবার শহিদ ও আহতদের জন্য’ স্লোগানে তারা মিছিল করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here