ভেনিজুয়েলার জাতীয় নির্বাচন শেষে ক্ষমতাসিন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো আবারও প্রেসিডেন্ট এর শপথ নেয়ার পথে। যদিও প্রধান বিরোধী জোট কারচুপির অভিযোগে ভোট বর্জনের ঘোষণা দিয়েছে। রোববার দিনের বেলা রাজধানী কারাকাসের ভোট কেন্দ্রগুলো ফাঁকা দেখাগেছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র ভিত্তিক গণমাধ্যম ‘এনবিসি নিউজ’। যদিও ভোটাররা সকালেই ভোটদান সম্পন্ন করেছে বলে সরকারের পক্ষ থেকে দাবি করা হয়েছে।
স্থানীয় সময় ২২:০০টায় (জিএমটি) ভোট গ্রহণ সমাপ্ত ঘোষণা করার পর প্রাপ্তভোটে বে-সরকারিভাবে মাদুরো অপ্রতিদ্বন্দ্বী হিসেবে সবার চেয়ে এগিয়ে আছেন বলে রাষ্ট্রীয় গণমাধ্যমগুলোতে প্রচার করা হচ্ছে। বিরোধীরা ভোট কারচুপি, জাল ভোট ও কেন্দ্র দখলের মত বহু অভিযোগ করেছে। ইতোমধ্যেই অন্তত ৩৫০টি অভিযোগ নোট করা হয়েছে বলে নিশ্চিত করেছে এনবিসি।
উল্লেখ্য, ব্যাপক দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগে জর্জড়িত এ নেতা ২০১৩সালে ক্ষমতা গ্রহণ করেন। তেল সমৃদ্ধ এ দেশটিতে মানুষের অবস্থা এখন খুবই নাজুক এবং অভাব তাদের দরজায় কড়া নাড়ছে। সাম্প্রতিক বছর গুলোতে উন্নত জীবনমানের আশায় অন্তত ১মিলিয়নের মত মানুষ দেশটি ছেড়ে বিদেশে পাড়ি জমিয়েছে বলে জানাচ্ছে এনবিসি নিউজ। সর্বপরি সব ঠিকঠাক থাকলে আগামী জানুয়ারিতে তিনি আবারও ৬বছরের জন্য দেশটির প্রেেিডন্টের দায়িত্ব গ্রহন করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here