এ ছাড়া আদালত তাদের পরিচয় নিশ্চিতকরণে আরো সময়ের প্রয়োজনীয়তার যৌক্তিকতায় আদালত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনকে আটককৃত শিশুদের তাদের অভিবাসী বাবা-মার কাছে যেতে সময়সীমা বাড়ানোরও নির্দেশ দিয়েছে। এর যুক্তি হিসেবে বলা হয়েছে, তাদের পরিচয় নিশ্চিত করতে আরো সময় প্রয়োজন।

বিচারক ডানা সাবরো ১৪ দিনের মধ্যে যে অভিবাসী শিশুদের বয়স পাঁচ বছরের নিচে এবং ৩০ দিনের মধ্যে যে শিশুদের বয়স পাঁচ বছর বা তার বেশি হবে, তাদের অভিভাবকদের কাছে ফিরিয়ে দেয়ার জন্য গত ২৬ জুন সরকারকে নির্দেশ দেয়।

ট্রাম্প প্রশাসনের ‘জিরো টলারেন্স’ নীতির কারণে ২৩শ’-এর বেশি শিশু এবং এর মধ্যে পাঁচ বছরের কম বয়সী প্রায় একশ’ শিশু তাদের পরিবার থেকে আলাদা হতে বাধ্য হয়। তাদের বাবা-মায়ের বিরুদ্ধে অবৈধ অনুপ্রবেশ এবং আশ্রয় চাওয়ার অভিযোগ আনা হয়।

এর মধ্যে প্রায় একশ’র বেশি শিশু তাদের অভিভাবকের কাছে ফিরে গিয়েছে। কিন্তু সরকার এই কার্যক্রম অব্যাহত রেখেছে এবং তাদের অভিভাবকত্ব নির্ণয়ের জন্য বৃহস্পতিবার ডিএনএ পরীক্ষা করছে।

এদিকে স্বাস্থ্য ও মানবসেবা মন্ত্রী এ্যলেক্স এজার বলেন, অবৈধভাবে সীমান্ত পার হওয়ায় মোট ১১ হাজার ৮’ অভিবাসী শিশুকে সাজা দেওয়া হয়েছে, এর মধ্যে ৮০ শতাংশের বয়স ১৯ এর নিচে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here