দুর্নীতির মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে ১০ বছর ও তার মেয়ে মরিয়ম শরীফকে সাত বছরের কারাদণ্ড দিয়েছেন পাকিস্তানের একটি আদালত। আগামী ২৫শে জুলাই পাকিস্তানের সাধারণ নির্বাচনের কিছুদিন আগেই এ রায়  দেয়া হলো। এ খবর দিয়েছে বিবিসি।

লন্ডনে চারটি বিলাসবহুল বাড়ির মালিকানা নিয়ে দুর্নীতির অভিযোগে আদালত শুক্রবার নওয়াজকে এ সাজা দেন। একই সঙ্গে তাকে ১ কোটি ৫০ লাখ ডলার জরিমানা করা হয়েছে। নওয়াজের মেয়েকেও জরিমানা করা হয়েছে ২০ লাখ পাউন্ড। নওয়াজ পরিবারের লন্ডনের সম্পত্তিও জব্দ করার নির্দেশ দিয়েছেন আদালত।
এ রায় প্রত্যাখ্যান করেছেন নওয়াজ শরীফ। আদালতের রায়ে ক্ষমতাচ্যুত সাবেক এই প্রধানমন্ত্রী বলেছেন, তিনি রাজনৈতিক প্রতিহিংসার শিকার। তিনি এবং তার মেয়ে বর্তমানে লন্ডনে রয়েছেন। সেখানে নওয়াজ শরীফের স্ত্রী কুলসুম নওয়াজ ক্যানসারের চিকিৎসা নিচ্ছেন।

বিচারক মোহাম্মাদ বশির আয়-বহির্ভূত সম্পদ ও ন্যাশনাল একাউন্টাবিলিটি ব্যুরো’কে সাহায্য না করার জন্য নওয়াজ শরীফের বিরুদ্ধে এ রায় দিয়েছেন। নওয়াজ শরীফ রায়টি এক সপ্তাহ বিলম্বিত করার জন্য আবেদন করেছিলেন। কিন্তু আদালত আবেদনটি খারিজ করে দেন। তিনি বলেন, আমি ও আমার মেয়ে আদালতে দাঁড়িয়েই রায়টি শুনতে চেয়েছিলাম।
নওয়াজের মেয়ের সঙ্গে সঙ্গে জামাতা সফদর আওয়ানকেও আদালত এক বছরের জেল দিয়েছেন। কয়েকদফা বিলম্বের পর ন্যাশনাল একাউন্টেবিলিটি ব্যুরো (এনএবি) আদালত এ রায় দিল। রায়ে বলা হয়েছে যে, নওয়াজ শরিফ পরিবারের লন্ডনের ওই সম্পত্তিগুলো দুর্নীতির মাধ্যমেই অর্জিত।

২০১৫ সালে পানামা পেপার্স কেলেঙ্কারিতে নওয়াজ শরিফের বিরুদ্ধে অবৈধভাবে যুক্তরাজ্যে সম্পদের মালিক হওয়ার অভিযোগ ওঠে। পানামা পেপার্স সূত্রেই প্রকাশ পায়, নওয়াজ শরিফের সন্তানদের এমন কিছু অফশোর কোম্পানির সঙ্গে যোগাযোগ ছিল, যাদের লন্ডনে স্থাবর সম্পত্তি আছে। এর মধ্যে ছিল লন্ডনের চারটি বিলাসবহুল ফ্ল্যাট। তবে তার পরিবারের দাবি আইন মেনেই তারা এসব ফ্ল্যাট কিনেছেন। সাধারণ নির্বাচনের আগে শরীফের দুর্নীতি মামলার রায় তার রাজনৈতিক দলের জন্য একটি বড় ধাক্কা।

পানামা পেপারস কেলেঙ্কারিতে গত বছর সুপ্রিমকোর্টের রায়ে প্রধানমন্ত্রী হিসাবে অযোগ্য ঘোষিত হওয়ার পর পদত্যাগ করেছিলেন নওয়াজ। এবছর এপ্রিলে তাকে রাষ্ট্রীয় পদে আজীবনের জন্য অযোগ্য ঘোষণা করে সুপ্রিমকোর্ট। এরপরই তার দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) এর নেতৃত্বে আসেন নওয়াজের ভাই শাহবাজ শরিফ। নওয়াজ শরিফ তিনবার পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন। ১৯৯০ সালের নভেম্বর থেকে ১৯৯৩ সালের জুলাই পর্যন্ত এবং ১৯৯৭ সালের ফেব্রুয়ারি থেকে ১৯৯৯ সালের রক্তপাতহীন অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হওয়ার আগ পর্যন্ত তিনি প্রধানমন্ত্রী ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here