নিজে সাশ্রয় করেন জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ, গ্যাস ও পানি ব্যবহারে আরো সাশ্রয়ী হতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন।
শনিবার মতিঝিলে সরকারি কর্মচারীদের জন্য বহুতল ভবন উদ্বোধনের তিনি বলেন, অনেকেই আছেন বাথরুমে গিয়ে পানির কল ছেড়ে দিয়ে গায়ে সাবান দিচ্ছেন, দাঁত মাজছেন, শেভ করছেন, এসব করবেন না। আমি নিজেও বালতিতে পানি নিয়ে গোসল করি। আমি মনে করি, আমি যখন উপদেশ দিবো; তখন সেটা নিজেকেও পালন করতে হবে।

সবার জন্য লাইনের গ্যাস দেওয়া যাচ্ছে না উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আপনারা সিলিন্ডার ব্যবহার করুন। রুম থেকে বের হওয়ার সময় বিদ্যুতের সুইচ বন্ধ করে বেরোন। তাতে বিদ্যুৎ যেমন সাশ্রয় হবে, তেমনই আপনাদের বিদ্যুৎ বিলও কম আসবে। পানি ব্যবহারেও সাশ্রয়ী হোন।

এ সময় সবাইকে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার পরামর্শও দিয়ে তিনি বলেন, পরিস্কার-পরিচ্ছন্নতা সম্পর্কে আমাদের ধারণা কম। নিজের কাজ নিজেকেই করতে হবে, এতে লজ্জার কিছু নেই। নিজের ফ্ল্যাট, করিডোর, লিফট, সিঁড়িও পরিষ্কার করতে হবে। রান্নাবান্নার ময়লা জানালা দিয়ে ছুঁড়ে ফেলবেন না।

‘আমি দেখেছি অনেক ভদ্রলোক পানি খেয়ে বোতল রাস্তায় ফেলে দিচ্ছেন, বিরিয়ানী খেয়ে প্যাকেটটা ফেলে দিলেন। গুলশানের ফ্ল্যাট হয়ে গেছে। কিন্তু দুই বিল্ডিংয়ের মাঝে ময়লার ডিপো হয়ে আছে। পরে অনেক কষ্টে সেগুলো নিয়ন্ত্রণে আনা গেছে। আমরা ক্রমাগত এসব বিষয়ে নজর দেওয়ার কথা বলে যাচ্ছি।’

প্রধানমন্ত্রী আরো পরামর্শ দেন, এখানে (মতিঝিলে) বাচ্চাদের জন্য খেলার মাঠ করে দিন। যারা থাকবেন তারা একটু গাছপালা লাগান, ফুলগাছ লাগান। দেখবেন ভালো থাকতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here