সিরিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ প্রদেশ ইদলিবে হামলা করার ব্যাপারে দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে সতর্ক করে দিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি সেখানে বেপরোয়া হামলার ব্যাপারে বাশারের পাশাপাশি তার সহযোগী ইরান-রাশিয়াকেও সতর্ক করেছেন। ইদলিব এখন সিরিয়ার সর্বশেষ বিদ্রোহী নিয়ন্ত্রিত প্রদেশ বলে দাবি করেছে রুশ গণমাধ্যম ‘আরটি’।
সোমবার ট্রাম্প তার সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে জানান, ইদলিবে সম্ভাব্য হামলা সেখানে মারাত্মক মানবিক বিপর্যয় সৃষ্টি করবে। ইরান ও রুশ কর্তৃপক্ষ যদি সেখানে হামলায় সহযোগিতা করে তাহলে একটি গণকবর রচিত হবে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেছেন। সেখানে হামলা হলে হাজার হাজার মানুষ মারা যাবে তাই আন্তর্জাতিক মহলের উচিত তাদের এখনই ঠেকানো।

উল্লেখ্য, আসাদ সরকার ইরান ও রাশিয়ার সহযোগিতায় দামেস্ক থেকে শুরু করে সর্বশেষ দেরা প্রদেশ পর্যন্ত নিয়ন্ত্রণে নিয়েছে। ইসরায়েলি সীমান্তবর্তী এই প্রদেশে দিয়েই ইসরায়েল থেকে সন্ত্রাসীরা দেশটিতে প্রবেশ করত বলে বাশার সরকার দাবি করেছিল। তবে সকল প্রদেশ পুনরায় দখলে নেয়ায় বিদ্রোহীরা ইদলিবেই আশ্রয় নিয়েছে তাই এখন এটি খুবই গুরুত্বপূর্ণ। এই প্রদেশটি দখলে নিতে পারলে আবারো পুরো সিরিয়া আসাদের নিয়ন্ত্রণে চলে আসবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here