মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে দেশটির সৈন্য প্রত্যাহারের নির্দেশ দেয়ায় অনেকেই বিক্ষুদ্ধ হয়েছেন। তার এই সিদ্ধান্ত মেনে নিতে না পেরে এবার পদত্যাগ করলেন জঙ্গী সংগঠন ইসলামিক স্টেট (আইএস) বিরোধী যুদ্ধের সমন্বয়ক ও প্রেসিডেন্টের বিশেষ দূত ব্রেট মেকগার্ক। বিবিসি

সিরিয়ায় এখনো মার্কিন সৈন্য রাখার প্রয়োজন রয়েছে কারণ সেখানে আইএস নির্মূল হয়নি। আইএসের সর্বশেষ ঘাঁটিটি ধ্বংস না করা পর্যন্ত সেখানে যুদ্ধ চালিয়ে যেতে হবে বলে মেকগার্ক মনে করেন।

আগামী ফেব্রুয়ারি পর্যন্ত মেয়াদ থাকা সত্ত্বেও মেকগার্ক তার বিশেষ দূতের পদ থেক সরে গিয়ে পত্রে লিখেছেন, মার্কিন সৈন্য প্রত্যাহারের কারণে সিরিয়ায় আবারো আইএস শক্তিশালী হয়ে ফিরে আসতে পারে।

ট্রাম্পের সঙ্গে সিরিয়া থেকে সৈন্য প্রত্যাহার বিতর্কে গত বৃহস্পতিবারই পদত্যাগ করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস। তার সঙ্গে সুর মিলিয়ে মেকগার্কও বলছেন যে, যুক্তরাষ্ট্রের এখনো সিরিয়ায় আইএস বিরোধী যুদ্ধ অব্যাহত রাখা উচিৎ। ইতোমধ্যেই ট্রাম্পের এই সিদ্ধান্তে নিন্দা জানিয়ে সেখানে সৈন্য রেখে যুদ্ধ অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেছে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্য ফ্রান্স ও জার্মানি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here