ডিমের পুষ্টিগুণ আমাদের সবার জানা। আর প্রতিদিনের খাদ্যতালিকায় ডিম না হলে যেন চলেই না। তাই বলে ডিম খেতে অরুচি এলে তো হবে না। বরং ডিম দিয়ে তৈরি করতে পারেন দারুণ স্বাদের সব খাবার।

আভাকাডো ডেভিলড এগ

উপকরণ : সিদ্ধ ডিম ৬টি, মেয়োনেজ ২ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া কোয়ার্টার চা-চামচ, আভাকাডো ১টি, এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল ১ টেবিল চামচ ও প্যাপরিকা পাউডার হাফ চা-চামচ।

প্রণালি : সিদ্ধ ডিম খোসা ফেলে মাঝ বরাবর ২ ভাগ করে কেটে সাবধানে কুসুম বের করে নিন। এবার প্যাপরিকা পাউডার বাদে বাকি সব উপকরণ ভালো করে মিক্স করে ডিমের সাদা অংশের ভেতরে পছন্দমতো ডিজাইন করে প্যাপরিকা পাউডার ছড়িয়ে পরিবেশন করুন।

স্মোকি এগ বিরিয়ানি

উপকরণ : বাসমতি চাল ২ কাপ, সিদ্ধ ডিম ১০টি, বিরিয়ানি মসলা ১ প্যাকেট, মরিচ গুঁড়া ১ চা-চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, টক দই ১ কাপ, শাহীজিরা ১ চা-চামচ, কাজুবাদাম কোয়ার্টার কাপ, পুদিনা আধা কাপ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, ঘি ১ কাপ, লবণ স্বাদমতো, গরম পানি পরিমাণমতো ও কয়লা ১ টুকরো।

প্রণালি : চাল আধা ঘণ্টা ভিজিয়ে রেখে পানি ঝরিয়ে নিন। এক চা-চামচ বিরিয়ানি মসলা, এক চা-চামচ মরিচ গুঁড়া ও স্বাদমতো লবণ দিয়ে ডিম মাখিয়ে অল্প তেলে হালকা করে ভেজে নিন। এবার প্যানে ঘি গরম করে শাহীজিরা ফোঁড়ন দিয়ে একে একে সব মসলা বা ও অর্ধেক পুদিনা দিয়ে কষিয়ে নিন। মসলা থেকে তেল ছেড়ে এলে পানি দিয়ে চাল দিন। আঁচ কমিয়ে ঢাকনা দিয়ে দিন। চাল ও পানি এক লেভেলে এলে ডিম দিয়ে ওপরে বেরেস্তা, বাকি পুদিনা ও ঘি দিয়ে মাঝে একটি বাটি বসিয়ে তাতে কয়লা গরম করে ঘি ঢেলে ১০-১৫ মিনিট ঢেকে দমে রাখুন। এবার নামিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

হাইড অ্যান্ড সিক চিকেন এগ বল

উপকরণ : মুরগির কিমা ৪ কাপ, সিদ্ধ ডিমের সাদা অংশ কুচি ১ কাপ, সিদ্ধ ডিমের কুসুম ৬টি , পুঁইশাকের পাতা ৬ টুকরা, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ টেবিল চামচ, লেবুর রস ২ চা-চামচ, পাউরুটি টুকরো আধা কাপ, এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল আধা কাপ, লবণ স্বাদমতো, ফয়েল পেপার প্রয়োজনমতো।

প্রণালি : ডিমের কুসুম বাদে বাকি সব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিন। পুঁইশাকের পাতায় ডিমের কুসুম দিয়ে মুড়িয়ে রাখুন। এবার হাতে সামান্য তেল মেখে পরিমাণমতো মিশ্রণ নিয়ে তাতে পুঁইশাকের পাতা মোড়ানো ডিমের কুসুম দিয়ে ভালোভাবে গোল করে নিন। এবার ছোট ছোট করে কাটা ফয়েল পেপারে সামান্য তেল ব্রাশ করে মাখানো বলগুলো দিয়ে ১০-১৫ মিনিট ভাপিয়ে তুলে গরম গরম পরিবেশন করুন।

এগ সাসলিক

উপকরণ : ক. ডিমের সাদা অংশ ২ কাপ, গাজর কুচি ১ টেবিল চামচ, পনির কুচি ১ টেবিল চামচ, সাদা গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, বিট লবণ স্বাদমতো।

খ. ডিমের হলুদ অংশ ২ কাপ, ধনেপাতা কুঁচি ১ টেবিল চামচ, সাদা গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, লাল ও সবুজ রঙের ক্যাপসিকাম কিউব ২ কাপ, সাসলিক কাঠি ৪টি, মোমো মোল্ড ১টি ও ফয়েল পেপার প্রয়োজনমতো।

প্রণালি : উপকরণ ক ও খ ভালোভাবে মিশিয়ে নিন। এবার মোমো মোল্ডে ফয়েল পেপার বিছিয়ে মিশ্রণ ঢেলে ঢেকে ১০-১২ মিনিট ভাপিয়ে নিন। নামিয়ে ঠাণ্ডা করে চার কোনা আকারে কেটে ক্যাপসিকামসহ সাসলিক কাঠিতে সুন্দরভাবে গেঁথে সাজিয়ে পরিবেশন করুন।

ডিমের লাড্ডু

উপকরণ : ডিম ৪টি, চিনি ১ কাপ, ঘি ১ কাপ, মাওয়া গুঁড়া ১ কাপ, চালের গুঁড়া আধা কাপ, ভ্যানিলা এসেন্স ৩-৪ ফোঁটা, লবণ এক চিমটি, কাজু ও পেস্তা কুচি আধা কাপ ও মোরব্বা কুচি আধা কাপ।

প্রণালি : ডিম ও চিনি ব্লেন্ডারে ভালোভাবে ব্লেন্ড করে নিন। এবার চুলায় ঘি দিয়ে ডিমের মিশ্রণটা দিয়ে নাড়তে থাকুন। এবার এতে বাকি সব উপকরণ দিয়ে মেশাতে হবে। একটু বাদামি ও আঠালো হয়ে এলে হাতে ঘি নিয়ে লাড্ডুর আকারে গড়ে নিন। ঠা-া করে সাজিয়ে পরিবেশন করুন।

এগ ডোনাট

উপকরণ : সিদ্ধ ডিম ২টি, সিদ্ধ ডিমের হলুদ অংশ ২ কাপ, সিদ্ধ আপু আধা কাপ, কুঁচি ২ টেবিল চামচ, পুদিনাপাতা কুচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, লবণ স্বাদমতো, ফেটানো ডিম ১টি, ভাজার জন্য তেল ২ কাপ ও ব্রেডক্রাম্ব পরিমাণমতো।

প্রণালি : প্রথমে সিদ্ধ ডিম খুব সাবধানে গোল আকারে কেটে কুসুম বের করে নিন। অন্য পাত্রে তেল ও ব্রেডক্রাম্ব বাদে বাকি সব উপকরণ ভালোভাবে মেখে নিন। এবার হাতে সামান্য তেল মাখিয়ে পরিমাণমতো মিশ্রণ নিয়ে খুব সাবধানে ডিমের গোল সাদা অংশ রেখে চারপাশ থেকে মুরিয়ে ডিমের গোলায় চুবিয়ে ব্রেডক্রাম্বে গড়িয়ে ২০ মিনিট ফ্রিজে রাখুন। এবার তেলে দুপাশ ভেজে তুলে পরিবেশন করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here