নভেম্বরের মাঝামাঝি সময় থেকে শুরু হওয়া ইয়ালো ভেস্ট আন্দোলনের প্রতি সমর্থন কমার সঙ্গে সঙ্গে বেড়েছে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর জনপ্রিয়তা। সোমবার এক সমীক্ষায় এই তথ্য উঠে আসে। রয়টার্স, চ্যানেল নিউজ এশিয়া

অডোক্সার এই সমীক্ষায় বলা হয়, এই মাসে প্রেসিডেন্ট হিসেবে ম্যাক্রোঁর সমর্থন ৩২ ভাগে উন্নীত হয়েছে। এর আগে এটি ছিলো ২৭ ভাগ, যা তার প্রেসিডেন্সির আমলে সবচেয়ে কম।
জ্বালানি তেলের ওপর কর বৃদ্ধির দাবিতে শুরু হওয়া ইয়ালো ভেস্ট আন্দোলনে ক্ষতিগ্রস্ত হয় প্যারিসের দোকান-পাট, রাস্তাঘাট ও বাড়িঘর। এই আন্দোলনের ফলে সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখে পড়েন ম্যাক্রোঁ। সমীক্ষায় দেখা যায়, আন্দোলনের মুখে ফ্রান্সের প্রশাসন অর্থনৈতিক সংস্কারের প্রতিশ্রুতি এবং দেশজুড়ে আলোচনা মতো পদক্ষেপ গ্রহণ করে ভোটরদের সঙ্গে সংযোগ গড়ে তোলায় ম্যাক্রোঁ সরকারের ওপর আস্থা বেড়েছে।

গত শনিবার আন্দোলনের ১৫তম সপ্তাহে ফ্রান্সজুড়ে বিক্ষোভ করে ৪৬ হাজার বিক্ষোভকারী। একই দিন বার্ষিক ফার্ম শোতে অংশ নেন ম্যাক্রোঁ। এই সময় তিনি অংশগ্রহণকারীদের সঙ্গে সেলফি তোলেন ও কৃষকদের সঙ্গে কথা বলেন। ঘণ্টাকয়েক জনতার সঙ্গে সময় কাটান তিনি। যদিও গত বছর এই দিনের পরিস্থিতি ছিলো ভিন্ন। ওই শো’তে টিটকারির শিকার হতে হয়েছিলো তাকে।
অডোক্সা জানায়, ২০ থেকে ২১ ফেব্রুয়ারি ফ্রান্স ইন্টার রেডিও, প্রেস রিজিওনাল নিউজপেপার ও লা এক্সপ্রেস ম্যাগাজিনের মাধ্যমে ১ হাজার ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ করে এই সমীক্ষা তৈরি করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here