সাংবাদিক রচি’র নাটক ‘মা’ গ্রন্থের মোড়ক উন্মোচন

0
244

বাংলা খবর:
সাংবাদিক শওকত ওসমান রচি’র শিশু নাট্য গ্রন্থ ‘মা’ বই এর মোড়ক উন্মোচন হলো ২৬ ফেব্রুয়ারি মঙ্গলবার। এদিন সন্ধ্যায় সোহরাওয়ার্দী উদ্যানের অমর একুশে গ্রন্থ মেলার মোড়ক উন্মোচন মঞ্চে বইটির মোড়ক উন্মোচন করেছেন সাহিত্যিক, সাংবাদিক ও টিভি অনুষ্ঠান সঞ্চালক এবং দৈনিক কালের কণ্ঠ’র সম্পাদক ইমদাদুল হক মিলন। অনুষ্ঠানটি উপস্থাপনা করছেনে সাহিত্যিক ও সাংবাদিক প্রনব মজুমদার। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লেখক রচির মা কবি-সাহিত্যিক জাহান আরা রউফ ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি ইলিয়াস হোসেন। এছাড়া উপস্থিত ছিলেন, অন্বয় প্রকাশ এর কর্ণধার বিশিষ্ট শিশু সাহিত্যিক হুমায়ূন কবীর ঢালীর সহধর্মিনী গুলশান আরা বাবলী এবং লেখক রচি’র সহধর্মিনী শায়লা শওকত শিপুু।

প্রধান অতিথি ইমদাদুল হক মিলন বইটির মোড়ক উন্মোচন করতে গিয়ে বলেন, সাংবাদিকরা যখন লেখক হন, তখন তারা ভাল লিখেন। তখন তাদের অভিজ্ঞতা ভাল থাকে এবং তাদের ভাষাটা বেশ ভাল থাকে। তিনি বলেন, শওকত ওসমান রচির বইটি আপনাদের ভাল লাগবে, আর একটি বিশেষ কারনে বইটি ভাল লাগবে কারন বইটির নাম ‘মা’। মা বইটি পড়ার জন্য পাঠকদের প্রতি তিনি আহ্বান জানান ।

যেসব ছেলে – মেয়েরা স্বাধীন বাংলাদেশে জন্মগ্রহণ করেছে তারা হয়তো জানেনা কত ত্যাগ-তিতিক্ষা আর রক্ত ঝরার মাধ্যমে সৃষ্টি হয়েছে আজকের এ বাংলাদেশ। এ সংক্ষিপ্ত নাটকটির মাধ্যমে ওরা যাতে কিছুটা হলেও স্বাধীনতা প্রাপ্তিটা উপলব্ধি করতে পারে , সে জন্যই এটা রচনা করা হয়েছে। এখানে “মা” বলতে আমাদের জন্মভূমিকে বোঝানো হয়েছে।

নাটকটি বাংলাদেশ বেতারে ১৯৯৪ সালে বিজয় দিবস উপলক্ষে প্রচারিত হয়। মঞ্চস্থ হয়েছে বিভিন্ন স্থানে। বিশেষ করে বাংলাদেশ শিশু একাডেমীর উদ্যোগে আয়োজিত অগ্রনী ব্যাংক শিশু নাট্য প্রতিযোগিতায় সারা দেশে তৃতীয় স্থান অধিকার করে। এছাড়া এ নাটকটি ধারাবাহিকভাবে প্রকাশ করেছিল দৈনিক বাংলাবাজার পত্রিকা। নাটকের এ বইটি প্রকাশনা করছেে অন্বয় প্রকাশ। বইটি একুশে বইমেলা ও অনলাইন রকমারিতে পাওয়া যাচ্ছ।


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here