শপথ নিয়ে জাতীয় সংসদের অধিবেশনে যোগ দিয়েছেন মৌলভীবাজার-২ আসনের সংসদ সদস্য সুলতান মোহাম্মদ মনসুর। সাড়া পাঞ্জাবী ও কালো মুজিব কোট পরা সুলতান মনসুরকে আওয়ামী লীগের অন্য সংসদ সদস্যদের আলাদা করা যায়নি।

সন্ধ্যা সাড়ে ৬টায় তিনি সংসদ অধিবেশনে প্রবেশ করলে আওয়ামী লীগের সংসদ সদস্যরা তাকে অভিনন্দন জানান এবং কুশল বিনিময় করেন। তিনি জাতীয় সংসদের অধিবেশন কক্ষের দ্বিতীয় সারিতে জাতীয় পার্টির সদস্যদের পাশে আসন পেয়েছেন। অনেক সংসদ সদস্য তার আসনের কাছে এসে কুশল বিনিময় করেন। অনেকের সঙ্গে তাকে হাস্যরসে মেতে উঠতে দেখা যায়।

এর আগে সকালে ২৩৬ মৌলভীবাজার-২ আসন থেকে নবনির্বাচিত সংসদ সদস্য সুলতান মোহাম্মদ মনসুর আহমদ এর শপথ গ্রহণ অনুষ্ঠান সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি সংসদ ভবনে তাঁর কার্যালয়ে নবনির্বাচিত সংসদ সদস্যকে শপথ বাক্য পাঠ করান।

শপথ অনুষ্ঠানে ডেপুটি স্পিকার মো: ফজলে রাব্বী মিয়া এমপি, চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী এমপি, হুইপ ইকবালুর রহিম এমপি, হুইপ মাহবুব আরা বেগম গিনি এমপি এবং গাজী মোহাম্মদ শাহনেওয়াজ এমপি উপস্থিত ছিলেন। জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান শপথ অনুষ্ঠান সঞ্চালনা করেন। এ সময় সংসদ সদস্যের নির্বাচনী এলাকার নেতৃবৃন্দ ও জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

শপথ নিয়ে সুলতান মনসুর বলেন, সকল কথার উত্তর আমি দেব না এ কারণে যে জাতীয় ঐক্যফ্রন্টের সেসব সিদ্ধান্তে সময় আমিও ছিলাম। আমিও ঐক্যফ্রন্টের প্রতিনিধি। জাতীয় ঐক্যফ্রন্টের প্রতিনিধি হিসেবে আমি সিদ্ধান্ত নিয়েছি। তবে একটা কথা বলতে পারি, জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতার নলেজেই আমি এটা করেছি।
তিনি বলেন, আমি অবশ্যই সরকারি দলের প্রতিনিধিত্ব করছি না। ধানের শীষ নিয়ে নির্বাচন করেছি। ধানের শীষ একসময় ছিল মাওলানা আবদুল হামিদ খান ভাসানীর ন্যাপের মার্কা। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যাকান্ডের পর এই মার্কা হয়েছে বিএনপির। বর্তমানে এই মার্কা জাতীয় ঐক্যফ্রন্টের মার্কা। কাজেই আমি জাতীয় ঐক্যফ্রন্টের নীতিনির্ধারক হিসেবে ধানের শীষ মার্কায় নির্বাচন করেছি। জাতীয় ঐক্যফ্রন্টের মধ্যে বিএনপি বড় দল স্বীকার করতেই হবে। তাদের নেতা-কর্মীরা কাজ করেছে। তাছাড়া সর্বদলীয় লোকজন আমার নির্বাচনে কাজ করেছে। এই আসনে কখনো ধানের শীষ জয়যুক্ত হয়নি। সংসদে আমি জাতীয় ঐক্যপ্রক্রিয়ার প্রতিনিধি হিসেবে প্রতিনিধিত্ব করব। যেহেতু নির্বাচন করতে হলে ইসির নিয়ম অনুযায়ী নিবন্ধিত দলের সদস্য হয়ে নির্বাচন করতে হয়, সেজন্য গণফোরামের তালিকায় তাদের সদস্য হিসেবে গ্রহণ করে আমাকে নির্বাচনের সুযোগ করে দিয়েছিল। সেজন্য আমি অবশ্যই তাদের প্রতি কৃতজ্ঞ। জাতীয় ঐক্যফ্রন্টের বাকি ৭ জনকেও শপথ নেওয়ার আহ্বান জানিয়ে সুলতান মনসুর বলেন, আমি চাইব তাদের বক্তব্য সংসদের ভিতরে বাইরে আলোচনা হতে পারে। আওয়াজ উঠতে পারে। তাদের আহ্বান জানাব শপথ নিয়ে ন্যায্য দাবি ও সমস্যা নিয়ে কথা বলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here