থাই রাজার বোন রাজকন্যা উবলরতা বারানাভাদিকে প্রধানমন্ত্রী পদের জন্য মনোনায়ন দেয়া দলকে নিষিদ্ধ করেছে দেশটির সুপ্রিমকোর্ট। ২০১৪ সাল থেকে সামরিক বাহিনীর শাসনের থাকা থাইল্যান্ডে আগামী ২৪ মার্চ জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। আল জাজিরা, রয়টার্স

বুধবার দেশটির সাংবিধানিক আদালত ‘থাই রক্ষা চার্ট পার্টি’কে নিষিদ্ধের ঘোষণা দেয়। দলটির ১৪নির্বাহীকেও ১০ বছরের জন্য রাজনীতি থেকে নিষিদ্ধ করা হয়। থাই সংবিধান অনুযায়ী রাজপরিবার ও রাজতন্ত্রকে রাজনীতিতে ব্যবহারের অভিযোগে দলটিকে নিষিদ্ধ করা হলো। থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার প্রতি অনুগত থাকা কয়েকটি দলের একটি থাই রক্ষা পার্টি। থাকসিনকে ক্ষমতাচ্যুত করা বর্তমানে দেশটির সামরিক নেতা প্রায়ুথ চান ওচাকে হারাতে বিপুল জনমত সৃষ্টি করেছিলো দলটি।

আল জাজিরা জানায়, ‘এখানে বিষয়টি কিছুটা কৌশলগত। এর আগে এই আদালত সিনাওয়াত্রার সঙ্গে সম্পৃক্ত থাকা দলগুলোকে সরাতে আইন জারি করেছিলো। এমনকি বৃহস্পতিবারের রায়ের সঙ্গে সম্পৃক্ত থাকা ৯ বিচারকের মধ্যে ৬ জনই ২০০৭ ও ২০০৮ এর মামলায় সম্পৃক্ত ছিলেন।

প্রসঙ্গত রাজকন্যা উবলরত্মা ১৯৭২ সালে বিদেশি নাগরিককে বিয়ে করে আনুষ্ঠানিকভাবে রাজকীয় পদমর্যাদা ত্যাগ করেন। তবে এখনো তিনি রাজপরিবারের জ্যেষ্ঠ সদস্য হিসেবেই মর্যাদা ভোগ করছেন। থাই রাজা মহা বাজিরালঙ্কন তার বোনের এই মনোনায়নকে ‘অযথাযথ’ বলে মন্তব্য করেন। থাইল্যান্ডে রাজপরিবারের সদস্যদের ঐশ্বরিক হিসেবে গণ্য করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here