শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে ভয়াবহ সন্ত্রাসী হামলার পর ইসলাম ধর্মকে ‘বর্বর’ এবং ‘অ্যালিয়েন’ সংস্কৃতি বলে বিতর্কিত মন্তব্য করেন বিশ্বজুড়ে পরিচিত ব্রিটিশ রাজনৈতিক ভাষ্যকার ও লেখক মিলো ইয়ান্নপোলোস। অতপর তার বিরুদ্ধে অস্ট্রেলিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

চলতি বছরের শেষের দিকে অস্ট্রেলিয়ায় একটি অনুষ্ঠানে বিতর্কিত এ ব্রিটিশ ভাষ্যকারের বক্তৃতা করার কথা ছিল। কিন্তু অস্ট্রেলিয়া সরকার ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করায় ব্রিটিশ সংবাদমাধ্যম রেইটবার্ট নিউজের সাবেক এই সম্পাদক সে অনুষ্ঠানে অংশ নিতে পারবেন না।

নারীদের ‘পরগাছার’ সঙ্গে তুলনা করে ২০১৫ সালে ডিসেম্বরে ব্যাপক বিতর্কের জন্ম দেন ব্রিটিশ এই ভাষ্যকার। চলতি মাসের শুরুর দিকে অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্র দফতর প্রাথমিকভাবে মিলোকে ভিসা না দেয়ার সিদ্ধান্ত নেয়। দফতরের এই সিদ্ধান্তে সমর্থন জানায় সরকারের জ্যেষ্ঠ মিত্ররা। পরে উদারপন্থীদের দাবির মুখে তাকে ভিসা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

মুসলিমদের নিয়ে বিতর্কিত মন্তব্যের অতীত ইতিহাস আছে মিলোর। ক্রাইস্টচার্চে হামলার পর ফেসবুকে দেয়া এক পোস্টে ইসলাম ধর্মকে নিয়ে তিনি আপত্তিকর মন্তব্য করে বলেন, অ্যালিয়েন ধর্মীয় সংস্কৃতি প্রতিষ্ঠার কারণে ক্রাইস্টচার্চের মতো হামলার ঘটনা ঘটছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here