ওয়াশিংটন পোস্ট সোমবার তাদের এক প্রতিবেদনে জানায়, তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে নিহত ভিন্নমতাবলম্বী সাংবাদিক জামাল খাসোগজির সন্তানদের ৪০ লাখ ডলার মূল্যের একাধিক বাড়িসহ প্রতিমাসে ১০ হাজার ডলার দিচ্ছে সৌদি কর্তৃপক্ষ। এর সাথে সংশ্লিষ্ট এক সূত্রের বরাত দিয়ে সিএনএন মঙ্গলবার জানায়, খাসোগজির পরিবার বাড়ি ও মাসিকহারে নগদ অর্থ ছাড়াও ‘ব্লাড মানি’ হিসেবে খাসোগজির দুই ছেলে ও দুই মেয়ে এককালীন আরও ৭০ মিলিয়ন ডলার নগদ অর্থ ও সম্পদ পাবে বলে ধারণা করা হচ্ছে। সিএনএন

খাসোগজির হত্যাকারীরা রিয়াদের নাগরিক বলে অভিযোগ ওঠায় ব্লাড মানি বাবদ এই পরিমাণ অর্থ দেশটির সরকারের পক্ষ থেকে দেওয়া হবে বলে সূত্রটি নিশ্চিত করে। আপাতদৃষ্টিতে এটি সৌদি আরবের প্রচলিত রীতির ধারাবাহিকতায় পরিচালিত প্রক্রিয়া হিসেবে মনে হলেও সৌদি রাজপরিবার নিয়ে জনসম্মুখে কোনও সমালোচনা থেকে বিরত রাখতেই এই পরিকল্পনা নেওয়া হয়েছে বলেও জানায় সূত্রটি।

এর আগে, তুরস্ক কর্তৃপক্ষ ও সিআইএ তাদের তদন্ত প্রতিবেদনে খাসোগজির হত্যাকা-ে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সরাসরি জড়িত থাকার কথা প্রকাশ করলেও এবিষয়ে প্রকাশ্যে কখনোই তার পরিবারের পক্ষ থেকে কিছু বলতে শোনা যায়নি। মঙ্গলবার সিএনএন’র পক্ষ থেকে খাসোগজির দুই ছেলের সঙ্গে যোগাযোগ করা হলেও এবিষয়ে কোনও মন্তব্য করতে রাজি হননি তারা।

উল্লেখ্য, ইসলামি শরিয়া আইন অনুযায়ী ‘ব্লাড মানি’ বা ‘রক্তঋণ’বাবদ অর্থ প্রদান একটি বৈধ প্রক্রিয়া। যেখানে ভুক্তভোগী পরিবারকে মৃত্যুদ- এড়াতে অভিযুক্ত নগদ অর্থ বা সম্পদ দিয়ে থাকে। আর অভিযুক্তের বা তার পরিবারের যদি চাহিদামত ক্ষতিপূরণ দেওয়ার সক্ষমতা না থাকে সেক্ষেত্রে রাজকীয় তহবিল থেকে ভুক্তভোগী পরিবারকে সে অর্থ-সম্পদ প্রদান করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here