হাজার বছরের পুরোনো মন্দির খুলে দিচ্ছে পাকিস্তান

0
53

বাংলা খবর ডেস্ক: পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে ইমরান খান শপথ নেওয়ার পরেই দেশের সংখ্যালঘুদের ধর্ম পালনের অধিকার নিশ্চিত করার প্রতিশ্রুতি দেন। সেই প্রতিশ্রুতি অনুযায়ী পাকিস্তানে খুলতে চলেছে হাজার বছরের প্রাচীন শেরওয়ালা তেজা সিং মন্দির।

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, এই প্রথম পাকিস্তানের ৭২ বছরের ইতিহাসে বন্ধ যাওয়া কোনো হিন্দু মন্দির নতুন করে খোলা হচ্ছে। এর আগে বিভিন্ন সময়ে দেশটিতে মন্দির বন্ধের অভিযোগ এসেছিল।

এর আগে পাকিস্তানে ৪০০টি বন্ধ হয়ে যাওয়া পুরোনো হিন্দু মন্দিরের সংস্কার এবং নতুন করে খোলার কথা জানিয়েছিলেন ইমরান খান।
এ প্রসঙ্গে পাঞ্জাবের শিয়ালকোট জেলার ডেপুটি কমিশনার বিলাল হায়দার বলেন, এবার থেকে হিন্দু দর্শনার্থীদের জন্য সর্বক্ষণ খোলা থাকবে এই মন্দির।

সর্দার তেজা সিংয়ের তৈরি প্রায় হাজার বছরের প্রাচীন মন্দিরটি ১৯৯২ সালে বন্ধ হয়ে যায়। ভারতের অযোধ্যায় বাবরি মসজিদ ধ্বংসের প্রতিক্রিয়ায় স্থানীয় জনতার আক্রমণে মন্দিরটি বিধ্বস্ত হয়। স্থানীয় হিন্দুরাও এরপর থেকে মন্দির দর্শন করতে যাননি।

শিয়ালকোটের তেজা সিং মন্দিরের পাশাপাশি প্রথম দফায় খাইবার-পাখতুনখাওয়া প্রদেশের রাজধানী পেশোয়ারের গোরক্ষনাথ মন্দিরটিও নতুন করে খোলা হতে চলেছে। এই স্থাপনাকে হেরিটেজ সাইট হিসেবে ঘোষণারও সিদ্ধান্ত নিয়েছে ইমরান সরকার। দেশটির হিন্দু সংগঠনগুলো এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here