বিভক্ত ফোবানার সম্মেলন শুরু

0
70

বাংলা খবর ডেস্ক: বক্তৃতা-বিবৃতিতে উভয় পক্ষ ঐক্যের কথা বললেও শেষ পর্যন্ত বিভক্ত ফোবানার সম্মেলন শুরু হলো কাল। প্রবাসীদের মহামিলন মেলা হিসেবে পরিচিত ‘ফোবানা কনভেনশন’। ৩০ আগস্ট লেবার ডে উইকেন্ড থেকে ৩ দিনব্যাপী এই কনভেনশনের দুটি আসর বসেছে নিউ ইয়র্কে সাড়ে ২৩ মাইলের ব্যবধানে দুটি মিলনায়তনে। লং আইল্যান্ডে নাসাউ কলসিয়ামে এবং অপরটি লাগোডিয়ায় হোটেল ম্যারিয়টে।


লং আইল্যান্ডে নাসাউ কলসিয়াম সংলগ্ন ম্যারিয়ট হোটেলের বলরুমে নতুন প্রজন্মেও মারফত রহমান ও তাওহিদ প্রান্তকে দিয়ে উদ্বোধন করা হলো ‘আমার সন্তান-আমার অহংকার’ স্লোগানে তিন দিনব্যাপী ‘ফোবানা কনভেনশনের’। উদ্বোধনী সমাবেশে কনভেনশনের আহ্বায়ক নার্গিস আহমেদ বলেন, ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত প্রিয় মাতৃভূমির ইমেজ মহিমান্বিত রাখতে সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে। এজন্য সব ভেদাভেদ ভুলে যেতে হবে।কানাডা ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য থেকে ৭৬ সংগঠনের প্রতিনিধিদের উপস্থিতিতে এই কনভেনশনের ৩৩ বছরের ইতিহাসে এবারই রেকর্ডসংখ্যক প্রবাসীর সমাগম ঘটে উদ্বোধনী পর্বে। ‘ফেডারেশন অব বাংলাদেশি অর্গানাইজেশন ইন নর্থ আমেরিকার’ (ফোবানা) এই কনভেনশনে শুভেচ্ছা জানান নাসাউ কাউন্টির এক্সিকিউটিভ লোরা কোরেন, স্টেট অ্যাসেম্বলিওম্যান এলিসিয়া হাইন্ডম্যান।
আয়োজকরা জানান, সম্মেলনে অনুষ্ঠিত হবে কাব্য জলসা, কবি সমাবেশ, মিস ফোবানা ও ফোবানা মিউজিক আইডল। এছাড়া মেধাবি ১০ ছাত্র-ছাত্রীকে বৃত্তি প্রদান করা হবে। বিভিন্ন ভার্সিটিতে অধ্যয়নরত ৪ শতাধিক ছাত্র-ছাত্রীর সমন্বয়ে অনুষ্ঠিত হবে ‘ইয়ুথ কনফারেন্স’।
ওদিকে লাগোর্ডিয়া ম্যারিয়ট হোটেলে আয়োজিত অপর ফোবানা কনভেনশনের উদ্বোধন করেন বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ও ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকা।উদ্বোধনী বক্তৃতায় তিনি প্রবাসীদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়ে বলেন, প্রবাসে ঐক্যের বিকল্প নেই। কিন্তু ফোবানা নামেই দুটি সম্মেলন হচ্ছে। এটা দুঃখজনক। ভবিষ্যতে সকল বাধা-বিপত্তি দূর করে প্রবাসীদের একটি ফোবানার পতাকাতলে সমবেত হবার আহ্বান জানান তিনি। এর আয়োজক বাংলাদেশি আমেরিকান ফ্রেন্ডশিপ সোসাইটি ইন্ক।


অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ফোবানা স্ট্যান্ডিং কমিটির প্রধান আলী ইমাম শিকদার। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঢাকার সাবেক ডেপুটি মেয়র আব্দুস সালাম, কনভেনর মো. শাহনেওয়াজ, স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান মোহাম্মদ হোসেন খান, ফোবানা কনভেনশনের সদস্য সচিব ফিরোজ মাহমুদ, মাকসুদ এইচ চৌধুরী, আসেফ বারী টুটুল, ডেমোক্রেটিক লিডার অ্যাটর্নি মঈন চৌধুরী, আহসান হাবিব প্রমুখ। এসময় মঞ্চে উপস্থিত ছিলেন মূলধারার রাজনীতিক গিয়াস আহমেদ, মোর্শেদ আলম, কাজী সাখাওয়াত হোসেন আজম, ডা. মাসুদুর রহমান, আতিকুর রহমান সালু, মিজানুর রহমান ভূইয়া মিলটন প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here