আসামের নাগরিকপুঞ্জি ভারতের অভ্যন্তরীণ বিষয়: স্বরাষ্ট্রমন্ত্রী

0
478

বাংলা খবর ডেস্ক: আসামের নাগরিকপুঞ্জি ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, একাত্তরের পর বাংলাদেশ থেকে কেউ ভারতে যায়নি।

ভারতীয় সংবাদমাধ্যম নিউজ এইটিনকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে তিনি এ কথা জানান।

প্রায় চার বছর ধরে যাচাই-বাছাইয়ের পর আসাম সরকার গত শনিবার ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেন্স-এনআরসির (নাগরিকপুঞ্জি) চূড়ান্ত তালিকা প্রকাশ করে। তালিকায় ৩ কোটি ১১ লাখ ২১ হাজার ৪ জন জায়গা পেয়েছেন, বাদ পড়েছেন ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন। এদের মধ্য থেকে ১৪-১৫ লাখ মানুষ বাংলাদেশকে ফেরত নিতে বলা হবে বলে জানিয়েছেন বিজেপি নেতা ও আসামের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা।

তার এই বক্তব্যের প্রতিক্রিয়ায় স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, আসামের এনআরসির সঙ্গে বাংলাদেশের কোনো সম্পর্ক নেই। আমি আবারও বলছি- এটি ভারতের অভ্যন্তরীণ বিষয়। আমি জানি না এ বিষয়ে কে কী বলেছে। ভারত আনুষ্ঠানিকভাবে কিছু জানালে, আমরা জবাব দেব। সব মিলে আমি বলতে পারি, ১৯৭১ সালের পর কেউ বাংলাদেশ থেকে ভারতে যায়নি। হতে পারে ভারতের বিভিন্ন অংশ থেকে তারা (মূলত বাংলাভাষী) আসামে স্থায়ী হয়েছে, কিন্তু বাংলাদেশ থেকে নয়।

এদিকে ভারতের দাবি, আসামের নাগরিকপুঞ্জি থেকে বাদ পড়া ১৯ লাখ মানুষ বাংলাদেশ থেকে ভারতে স্থায়ী হওয়া অবৈধ অভিবাসী। তবে শুরু থেকেই বাংলাদেশ এ অভিযোগ অস্বীকার করে আসছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ প্রতিষ্ঠার পর থেকে ভারত আমাদের সঙ্গে আছে। ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক চমৎকার। তারা আমাদের বন্ধু, কিন্তু এনআরসি নিয়ে উদ্বেগের ক্ষেত্রে আমি বলতে পারি- ১৯৭১ সালের পর কেউ বাংলাদেশ থেকে ভারতে যায়নি। আমি মনে করি না ভারত সরকার কাউকে বাংলাদেশের দিকে ঠেলে দেবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here