‘এক খ্যাপেই যদি ৮৪ কোটি টাকা আবদার করা যায়, তাহলে দেশের সব চাইতে বড় লোক হতে হলে কয়টা আবদার করা লাগবে’?

0
70

আরিফ জেবতিক : জাহাঙ্গীরনগর ভার্সিটির উন্নয়ন কাজ থেকে ‘ফেয়ার শেয়ার’ হিসেবে ৮৬ কোটি টাকা দাবি করেছেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি-সাধারণ সম্পাদক; জাহাঙ্গীরনগর ভার্সিটির ভিসির বরাত দিয়ে এমনটাই জানিয়েছে ডেইলি স্টার। অভিযোগের যে ভিত্তি আছে সেটা বুঝা যায় যে সাধারণ সম্পাদক রাব্বানী ডেইলি স্টারের রিপোর্টারের কাছে জানিয়েছেন তারা ‘ফেয়ার শেয়ার’ (সাবেক মন্ত্রীর মতে যা ‘সহনশীল ঘুষ’-এর মতোই ‘সহনশীল চাঁদাবাজি’। ) চেয়েছেন। কথা হচ্ছে যে ভিসি ৮৬ কোটি টাকা চাঁদা দিতে পারেন বলে শোভন-রাব্বানীরা জানেন, সেই ভিসির হাত কতোটুকু লম্বা সেটাও খেয়াল রাখা উচিত ছিলো। সেই ভিসি সরাসরি প্রধানমন্ত্রীর কাছে গিয়েছেন। এবং প্রধানমন্ত্রী এই অভিযোগের ভিত্তিতে ভিসিকে বলেছেন, ‘তারা তোমাকেও ট্রাবল দিচ্ছে’! মানে উনার কাছে হয়তো আরও ট্রাবলের খবর আছে আরকি। ইউটিউবে একটা ভিডিওতে দেখলাম, রাব্বানী সাহেব দাঁতমুখ খিচিয়ে একটা গান গাচ্ছেন, ‘মমতাময়ী মায়ের ভ্যানগার্ড হয়েছি মোরা, ছিলাম, আছি, থাকবো’। তো, এই পর্যায়ে কমন কমেন্ট হবে, ‘আলহামদুলিল্লাহ ফর এভরিথিং’ এবং ‘প্রধানমন্ত্রীকে ধন্যবাদ’।

সেদিনও ভার্সিটির এক শিক্ষক ব্যক্তিগত আড্ডায় বলছিলেন, ‘আজকাল পোলাপান ফার্স্ট ইয়ারে ঢুকেই বিসিএস গাইড মুখস্ত করা শুরু করে’। আমি বলেছিলাম, ‘স্যার, আমরা ছিলাম বোকা, এরা বুদ্ধিমান’। এখন আমার মনে হচ্ছে বিসিএস দেয়া পোলাপানরাই আসলে বোকা। মা বাবাদের উচিত ক্লাস এইট থেকে বাচ্চাদেরকে কোচিং সেন্টারে ঢুকানো যাতে বড় হয়ে সরকারি ছাত্র সংগঠনের কেন্দ্রীয় সভাপতি সাধারণ সম্পাদক হতে পারে। ক্লাস এইটে ঐকিক নিয়মের অংক দেয়া যাইতে পারে, ‘এক খ্যাপেই যদি ৮৪ কোটি টাকা আবদার করা যায়, তাহলে দেশের সব চাইতে বড় লোক হইতে হইলে কয়টা আবদার করা লাগবে’?

যাই হোক, এমনিতে এরকম তলে তলে টেম্পু অনেক চলতে পারে, কিন্তু খবর পত্রিকায় আসার পর অন্তত একটা লোক দেখানো তদন্ত হলেও করা উচিত আরকি। কারণ সবসময় হাওয়া ভবনের দোহাই দিয়ে পার পাওয়া যাবে না। বিএনপি কিন্তু এর চাইতে অনেক ছোট অপরাধের অভিযোগে ছাত্রদলের রিজভী-ইলিয়াস কমিটি ভেঙে ইলিয়াস আলীকে জেলে নিয়ে গিয়েছিলো। স্থানীয় মাস্তানির অভিযোগে ছাত্রদল সভাপতি নাসির উদ্দিন পিন্টুকে জেলে ভরে দিয়েছিলো। ‘ফেয়ার শেয়ার’ কথাটাকে বাজারে চালু করে দিয়েন না, আখেরে এইটা কিংবদন্তি শব্দ হিসেবে রাজনীতির ইতিহাসে রয়ে যাবে। (লেখাটা গুছিয়ে লেখা উচিত ছিলো, কিন্তু লিখতে পারছি না। এতো টাকা যে চাঁদা চাওয়া যাইতে পারে, এটা হজম করতেই কষ্ট হচ্ছে। ৮৪ কোটি টাকা ! বাপ্রে!) ফেসবুক থেকে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here