পরিবেশ দূষণের দায়ে ডিএনসিসিকে সর্বোচ্চ অর্থদণ্ডের সুপারিশ

0
72

সাভারের আমিনবাজার ডাম্পিং স্টেশনে বর্জ্য ফেলে পরিবেশ দূষণের দায়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনকে (ডিএনসিসি) সর্বোচ্চ অর্থদ- দেয়ার সুপারিশ করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি। শনিবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়।

আমিনবাজারে ডিএনসিসির ওই বর্জ্য ডাম্পিংয়ের ল্যান্ডফিলটি চলছে পরিবেশ ছাড়পত্র ছাড়াই। এর আগে গত ৪ এপ্রিল কমিটির বৈঠকেও এ বিষয়টি নিয়ে আলোচনা হয়েছিলো। সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে ওই বৈঠকে কমিটির সদস্য পরিবেশ মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুর নাহার, মোজাম্মেল হোসেন, দীপংকর তালুকদার, নাজিম উদ্দিন আহমেদ, জাফর আলম, রেজাউল করিম বাবলু ও খোদেজা নাসরিন আক্তার উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী বলেন, পরিবেশ দূষণের জন্য জরিমানা করার বিধান আছে। আইন সবার জন্য সমান। সিটি করপোরেশন কোনো বিশেষ সুবিধা পেতে পারে না। তাদের ওই ডাম্পিং গ্রাউন্ড অবৈধ। পরিবেশ অধিদপ্তর আগেও এ ব্যাপারে চিঠি পাঠিয়েছে, তারা কোনো সাড়া দেয়নি। ওই বর্জ্য স্টেশন বন্ধ করার জন্যও তাদের চিঠি দেয়া হবে। কমিটির সুপারিশের সঙ্গে একমত পোষণ করে মন্ত্রণালয় শিগগিরই এ ব্যাপারে ব্যবস্থা নেবে বলে জানিয়েছে।

সংসদীয় কমিটির বৈঠক থেকে জানা গেছে, আমিনবাজারের বর্জ্য ডাম্পিং স্টেশন নিয়ে আলোচনা ওঠার পর পরিবেশ অধিদপ্তর ডিএনসিসিকে ৩টি নোটিশ দেয়। ডাম্পিং স্টেশনটি বন্ধ করার জন্য বলা হলেও তা করেনি ডিএনসিসি। এ ব্যাপারে ডিএনসিসির মেয়র আতিকুল ইসলামের সঙ্গে কথা বলেছে মন্ত্রণালয়।

২০০৫-০৬ অর্থবছরে ৫০ একর জমিতে আমিনবাজার বর্জ্য ডাম্পিং স্টেশন নির্মাণ করা হয়। ২০০৭ সাল থেকে শুরু হয় বর্জ্য ব্যবস্থাপনা। প্ল্যান্টের মেয়াদকাল ধরা হয় ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত। কিন্তু মেয়াদ শেষ হওয়ার পরও সেখানে বর্জ্য ব্যবস্থাপনা চলছে। ৫০ একর জমি অধিগ্রহণ করা হলেও কাজ চলছে ৭৩ একর জমির ওপর। তাতে এলাকার জমির মালিকরাও ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here