২৫ অক্টোবর থেকে কোচিং সেন্টার বন্ধে শিক্ষামন্ত্রীর নির্দেশ

0
95

বাংলা খবর ডেস্ক: প্রশ্নফাঁস ঠেকাতে সরকার কঠোর অবস্থানে রয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, ‘আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন স্থানের দিকে নজর রয়েছে। প্রশ্নফাঁসের তৎপরতা চালালে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’

রবিবার দুপুরে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা সুষ্ঠু, নকলমুক্ত পরিবেশে সম্পন্নের লক্ষ্যে গঠিত জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা সংক্রান্ত কমিটির বৈঠক শেষে তিনি এসব কথা বলেন। অন্যদিকে বৈঠকে এই পরীক্ষা উপলক্ষে আগামী ২৫ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত ২২ দিন কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ২ নভেম্বর থেকে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হয়ে ১১ নভেম্বর শেষ হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ ও আব্দুল্লাহ আল হাসান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. সৈয়দ মো. গোলাম ফারুক প্রমুখ।

বৈঠকের পর শিক্ষামন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘সামাজিক যোগাযোগমাধ্যমকে ব্যবহার করে যেন প্রশ্ন ফাঁসের মতো ঘটনা কেউ ঘটাতে না পারে, সে ব্যাপারে আমাদের সব গোয়েন্দা সংস্থার তীক্ষ্ণ নজরদারি রয়েছে। আমাদের সব আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অত্যন্ত সতর্কতার সঙ্গে কাজ করে যাচ্ছে। কাজেই যাকে ধরা হবে, তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’

তিনি বলেন, ‘সবার সম্মিলিত প্রচেষ্টা ও সহযোগিতায় এই বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা যেভাবে প্রশ্নফাঁস ও নকলমুক্ত পরিবেশে সুষ্ঠুভাবে সম্পন্ন করেছি, আশা করি, জেএসসি-জেডিসি পরীক্ষাও একইভাবে সম্পন্ন করতে পারব। অভিভাবকদের প্রতি আহ্বান জানাব, তারা যেন এই অনৈতিক প্রক্রিয়ায় কোনোভাবেই যুক্ত না হন।’

বৈঠকে জানানো হয়, সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশ্নফাঁসের গুজব কিংবা এ কাজে তৎপর চক্রের কার্যক্রমের বিরুদ্ধে আইনশৃঙ্খলা বাহিনী ও জেলা প্রশাসন কঠোর ব্যবস্থা নেবে।

পরীক্ষা উপলক্ষে ২৫ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত ২২ দিন কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এ বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘কোচিংয়ের বিষয়ে আমাদের কঠোর হতে হবে। পরীক্ষার সময় কোচিং সেন্টার বন্ধ ঘোষণা করা হলেও কেউ কেউ বাইরে তালা লাগিয়ে ভেতরে কোচিং করান। এ সময় আইনশৃঙ্খলা বাহিনীকে এ বিষয়ে মনিটরিং বাড়ানোর আহ্বান জানান তিনি।

শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘পরীক্ষা শুরুর আধাঘণ্টা আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে। পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে প্রশ্ন সেট খুলতে হবে। ৩০ মিনিট আগে অবশ্যই হলে ঢzকতে হবে। পরে ঢzকলে নাম-রোল লিখে ওই দিন বোর্ডে পাঠাবে।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশি সাহাবউদ্দিন, শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক, আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here