আবরার হত্যা মামলা অগ্রাধিকার ভিত্তিতে নিষ্পত্তি হবে: আইনমন্ত্রী

0
81

বাংলা খবর ডেস্ক: আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, সুরাইয়া আক্তার রিশা, সিলেটের শিশু রাজন ও খুলনার শিশু রাকিব হত্যার বিচার দ্রুততম সময়ে শেষ করে সরকার বিচারব্যবস্থায় নজির স্থাপন করেছে। এই ধরনের অপরাধগুলোকে সরকার অগ্রাধিকার দিয়ে বিচার করছে। ঠিক একইভাবে আবরার হত্যা মামলাকে যতটুকু অগ্রাধিকার দিয়ে শেষ করা উচিত ততটুকু অগ্রাধিকার দেবে সরকার। তার কারণ জননেত্রী শেখ হাসিনার সরকার চায় না সমাজে এরকম অপরাধ হোক।

রবিবার বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে জাতিসংঘ শিশু অধিকার সনদের ৩০ বছর পূর্তি ও শিশু অধিকার সপ্তাহ-২০১৯ উপলক্ষে আয়োজিত শিশু সংলাপ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, আবরার হত্যাকাণ্ড অত্যন্ত মর্মািন্তক। আমাদের সমাজে এটা হওয়া উচিত নয় এবং এটা যাতে আর না হয় সে-রকম বিচারিক ব্যবস্থা সরকার নেবে। তিনি বলেন, আবরার ফাহাদের ছোট ভাই আইনশৃঙ্খলা বাহিনীর কোনো সহযোগিতা চাইলে আইনশৃঙ্খলা বাহিনী তাকে নিশ্চয়ই সহযোগিতা দিতে প্রস্তুত। সে যদি মনে করে যে, আইনশৃঙ্খলা বাহিনীর নিরাপত্তা দরকার নিশ্চয়ই সরকার সেটা ভেবে দেখবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বহুদিন আগে বুয়েটে একজন শিক্ষার্থীকে হত্যা করা হয়েছিল তার বিচার কিন্তু আজ পর্যন্ত হয়নি। সেটার দাবিও আপনারা তোলেন। সরকার সে বিচারও করবে।

আনিসুল হক বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার সাড়ে তিন বছরের সরকারে শিশুদের অধিকার, কল্যাণ, উন্নয়ন ও নিরাপত্তার বিষয়গুলোকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছিলেন। জাতিসংঘের সাধারণ পরিষদ ১৯৮৯ সালে শিশু অধিকার সনদ গ্রহণ করে। এর অনেক আগেই জাতির পিতা ১৯৭৪ সালে বাংলাদেশে শিশু আইন প্রণয়ন করেন। জাতির পিতা প্রাথমিক শিক্ষাকে জাতীয়করণ এবং অবৈতনিক ঘোষণা করেন। মুক্তিযুদ্ধে যে সব নারী ক্ষতিগ্রস্ত হন তাদের সন্তানদের লেখাপড়ার জন্য জাতির পিতা বৃত্তি প্রথা চালু করেছিলেন।

মন্ত্রী বলেন, জাতিসংঘের শিশু অধিকার সনদ এবং শিশু আইন অনুযায়ী শিশুদের কল্যাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। শিশুদের কল্যাণে যে ধরনের পদক্ষেপ, পরিকল্পনা ও কর্মসূচি নেওয়া প্রয়োজন তা সরকার ইতিপূর্বে যেমন নিয়েছে, আগামীতেও নিতে থাকবে।

অনুষ্ঠানে চাইল্ড পার্লামেন্টের স্পিকার মারিয়াম আক্তার জিমের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here